সন্তানকে আগলে কাদায় শুয়ে আছেন মা, ভাইরাল ছবিটির বাস্তবতা কী

বাংলাদেশে রবিবার (২৬ মে) রাত ৯টার দিকে উপকূলীয় অঞ্চলের মূল ভূখণ্ডে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘রেমাল’। ঘূর্ণিঝড়ের ভয়াবহতায় লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন অনেকে।

‘রেমাল’-এ বিধ্বস্ত ঘরবাড়ির ও মানুষের পাশাপাশি আজ মঙ্গলবার (২৮ মে) সকাল থেকে মা ও নবজাতকের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়।

ছবিটিতে দেখা যায়, কর্দমাক্ত স্থানে ভাঙা ছাউনির নিচে সন্তানকে জড়িয়ে শুয়ে আছেন মা। এই ছবিটিকে বাস্তব দৃশ্য দাবি করে সোমবার (২৭ মে) ভোলার চরফ্যাশন থেকে আপলোড করা হয়। কিন্তু এটি বাস্তব কোনো ঘটনার দৃশ্য নয়; আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) দিয়ে তৈরি করা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশের ফ্যাক্ট চেক প্রতিষ্ঠান ‘রিউমার স্ক্যানার’ জানিয়েছে, মা ও তার সন্তানকে আগলে রাখার এই ছবিটি সঠিক নয়। এটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) দিয়ে তৈরি করা হয়েছে।

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানানো হয়, ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর তাণ্ডবে ভোলার চরফ্যাশনে কর্দমাক্ত স্থানে মা ও সন্তানের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি বাস্তব নয় বরং অন্তত গত মার্চ মাস থেকেই ইন্টারনেটে পাওয়া যাচ্ছে ছবিটি যা এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে তৈরি।

রিউমার স্ক্যানারের হেড অব অপারেশন সাজ্জাদ হোসেন চৌধুরী গণমাধ্যমে বলেন, ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব চলে যাওয়ার পরেই মা ও নবজাতকের যে ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে, সেটি কোনো বাস্তব ছবি নয়। এটি এআই দিয়ে তৈরি করা হয়েছে। এর আগেও চলতি বছরের মার্চ মাসেও ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে ছবিটি ছড়িয়ে পড়েছিল।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে তায়েফ রাব্বানী নামে বাংলাদেশি এক ইনস্টাগ্রাম ব্যবহারকারীর অ্যাকাউন্টে ছবিটি খুঁজে পাওয়া যায়। তবে ছবির ক্যাপশনে ছবিটির বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি।

আরো অনুসন্ধান করে গত ৩ থেকে ৭ মার্চ ইউটিউব, এক্স, ফেসবুকসহ একাধিক অ্যাকাউন্টে ছবিটি পোস্ট হতে দেখেছে রিউমার স্ক্যানার। এসব পোস্টে ছবিটির বিষয়ে কোনো তথ্য দেওয়া না হলেও এটা নিশ্চিত যে, ছবিটি সাম্প্রতিক সময়ের নয়।

সাজ্জাদ হোসেন আরো বলেন, ছবিটি ভালোভাবে লক্ষ করলে এতে কিছু অসঙ্গতি ধরা পড়ে। যেমন, কাদার মধ্যে শুয়ে থাকা নারীর হাতের আঙুল অস্বাভাবিক লম্বা। পায়ে ছয়টি আঙুল। এসব দেখে প্রাথমিক অবস্থায় ছবিটি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় তৈরির বিষয়টি স্পষ্ট।

ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান রিউমার স্ক্যানারের এই সমন্বয়ক আরো বলেন, ছবিটি বাস্তব কি না সে বিষয়ে নিশ্চিত হতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি ছবি শনাক্তকরণ ওয়েবসাইটের সহায়তা নেওয়া হয়। ওয়েবসাইটটি থেকে জানা যায়, ছবিটি বাস্তব নয়। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি। ছবিটি যে বাস্তব নয়, সেই বিষয়টি মার্চ মাসে জানিয়েছিল ভারতীয় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ‘নিউজমোবাইল’।

তিনি জানান, রিউমার স্ক্যানার টিম যাচাই করে দেখেছে, এই ছবিটি অন্তত আড়াই মাস আগে থেকেই ইন্টারনেটে রয়েছে। গত মার্চ থেকে প্রচার হওয়া ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি। সুতরাং, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি পুরনো একটি ছবিকে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এ মা ও সন্তানের বাস্তব ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ণ মিথ্যা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //