বিডিনিউজ সম্পাদকের বিরুদ্ধে দুদকের মামলা

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ বৃহস্পতিবার (৩০ জুলাই) দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১-এ ওই মামলা দায়ের করেন।

দুদকের কোর্ট পরিদর্শক মো. জুলফিকার এ তথ্য নিশ্চিত করে বলেন, খালিদীর বিরুদ্ধে ৪২ কোটি টাকা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে। তিনি ওই সম্পদের উপযুক্ত হিসাব দেখাতে পারেননি। তাই অনুসন্ধান শেষে দুদক তার বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নেয়।

মামলার এজাহারে বলা হয়েছে, তৌফিক ইমরোজ খালিদী এইচএসবিসি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের বিভিন্ন হিসাবে ৪২ কোটি টাকা জমা রেখেছেন, যার বৈধ কোনো উৎস নেই। ভুয়া কাগজপত্র সৃষ্টি করে অবৈধ প্রক্রিয়ায় প্রতারণার মাধ্যমে তিনি উক্ত টাকা অর্জন করেছেন মর্মে প্রাথমিক তথ্য-উপাত্তে প্রমাণিত। তৌফিক ইমরোজ খালিদী উক্ত অস্থাবর সম্পদ অসাধু উপায়ে অর্জন করেছেন, যা তার জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। জ্ঞাত আয়ের উৎস বর্হিভূত উক্ত অস্থাবর সম্পদ নিজের দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন-২০০৫-এর ২৭ (১) ধারায় অপরাধ করেছেন তিনি।

এর আগে গত বছর খালিদীর বিষয়ে অনুসন্ধান শুরু করে দুর্নীতি দমন কমিশন দুদক। দুদকের চিঠি পাওয়ার পর নিজের বক্তব্য জানাতে ওই বছরের ১১ নভেম্বর দুদকে হাজির হয়েছিলেন তিনি।

এছাড়া গত ৯ ডিসেম্বর খালিদীর ব্যাংক হিসাবের ৪২ কোটি টাকা অবরুদ্ধ (ফ্রিজ) করার নির্দেশ দেন ঢাকার সিনিয়র মেট্রোপলিটন স্পেশাল জজ কে এম ইমরুল কায়েস।

নিজের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ বিষয়ে ওই সময় খালিদী বলেছিলেন, ‘আমাদের প্রকাশিত কয়েকটি সংবাদ প্রতিবেদন খুবই শক্তিশালী একটি মহলকে নাখোশ করেছে। আর আমার সহকর্মীদের বস্তুনিষ্ঠ ও উদাহরণযোগ্য সাংবাদিকতার মূল্য এখন আমাদের এভাবে দিতে হচ্ছে। কোনো অনিয়ম, দুর্নীতি বা বেআইনি কর্মকাণ্ডে আমি কখনো জড়িত ছিলাম না। জ্ঞাত আয়ের সাথে অসামঞ্জস্যপূর্ণ কোনো সম্পদ আমার নেই।’

তিনি জানান, প্রতিবছর তিনি নিয়মিতভাবে ও স্বচ্ছতার সাথে আয়কর বিবরণী জমা দিয়ে আসছেন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের যে সংবাদকর্মীদের আয়কর ওয়েজবোর্ডের নিয়ম অনুযায়ী কোম্পানির পক্ষ থেকে দেয়ার কথা, তাও যথাযথভাবে নিয়মিত পরিশোধ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //