আরো ২ হাজার সাংবাদিককে অর্থ সহায়তা দেয়া হবে: তথ্যমন্ত্রী

সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কথা বলেন তথ্যমন্ত্রী। ছবি: সংগৃহীত

সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কথা বলেন তথ্যমন্ত্রী। ছবি: সংগৃহীত

সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে আরো দুই হাজার সাংবাদিককে ১০ হাজার টাকা করে সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। 

তিনি বলেন, করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের মধ্যে যখন ‘লকডাউন’ চলছে তখন সাংবাদিকদের কীভাবে সহায়তা করা যায়, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে জরুরি সভা করলাম। আপাতত আরো দুই হাজার সাংবাদিককে দুই কোটি টাকা দিয়ে সহায়তা করব, প্রত্যেককে ১০ হাজার টাকা করে দেয়া হবে।

আজ রবিবার (২৫ এপ্রিল) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের জরুরি বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ২০১৪ সালে সংসদে আইন পাস করে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়। এই ট্রাস্টের মাধ্যমে অসুস্থ, অসচ্ছল সাংবাদিকদের প্রতিবছর সহায়তা দেয়া হচ্ছে। কোনো সাংবাদিক মারা গেলে এককালীন তিন লাখ টাকা সহায়তা দেয়া হয়।

তিনি বলেন, করোনা মহামারির মধ্যে যারা চাকরি হারিয়েছেন বা বেতন পাচ্ছিলেন না, তাদের সহায়তা দিতে প্রধানমন্ত্রীর নির্দেশনাক্রমে কল্যাণ ট্রাস্টের বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছিলাম। করোনার প্রথম ঢেউয়ে অনেকে কর্মহীন হয়ে পড়েন, অনেকে বেতন পাচ্ছিলেন না, অনেকে চাকরিচ্যুত হয়েছেন- সারাদেশের এমন তিন হাজার ৩৫০ জন সাংবাদিককে দলমত নির্বিশেষ সহায়তা দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, এই অর্থবছরে আরো ২০০ সাংবাদিককে ৫০ হাজার থেকে দুই লাখ টাকা পর্যন্ত সহায়তা দেয়া হচ্ছে। এরই মধ্যে ৪০ জনকে সহায়তা দেয়া হয়েছে। এর বাইরেও এই অর্থবছরে আরো সাংবাদিককে কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে সহায়তা দেয়া হবে।

করোনাকালে সাংবাদিকরা চাকরিচ্যুতর বিষয়ে হাসান মাহমুদ বলেন, করোনাকালে চাকরিচ্যুত করা অত্যন্ত দুঃখজনক ও অনভিপ্রেত। আমার কাছে অগ্রহণযোগ্য। আমি জানি অন্যান্য ব্যবসাপ্রতিষ্ঠানের মতো সংবাদমাধ্যমগুলো নানান সমস্যার সম্মুখীন। বিষয়টিকে মানবিক দৃষ্টিকোণ থেকে দেখার অনুরোধ শুরু থেকে করেছিলাম। কিন্তু অনেক ক্ষেত্রে সেটি অনুসরণ করা হয়নি। 

তিনি বলেন, যেখানে চাকরিচ্যুতি হচ্ছে সেটি নিয়ে আলোচনা চলছে, সাংবাদিক ইউনিয়নগুলোও চেষ্টা করছে। মনে রাখতে হবে এগুলো কোনো সরকারি প্রতিষ্ঠান নয়, এগুলো প্রাইভেট প্রতিষ্ঠান। তারপরও আমরা আমাদের সাংবাদিক নেতাদেরকে নিয়ে আলাপ-আলোচনা করছি। আমরা কর্তৃপক্ষের সাথে আলোচনায় আছি, আমরা আশা করব যে যাদের চাকরিচ্যুত করা হয়েছে তাদের পুনর্বহাল করা হবে সেটিই আমার প্রত্যাশা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh