পুলিৎজার পুরস্কার পেল রয়টার্স ও নিউইয়র্ক টাইমস

সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজার। ২০২১ সালের পুলিৎজার পুরস্কার ঘোষণা করেছেন কর্তৃপক্ষ। গতকাল শুক্রবার (১১ জুন) রাতে পুলিৎজার পুরস্কার বোর্ডের সুপারিশে এই তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়।

যুক্তরাষ্ট্রে পুলিশের বর্ণবৈষম্য নিয়ে সাংবাদিকতার জন্য এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউন। করোনা মহামারি নিয়ে ক্রমাগত দূরদর্শী রিপোর্টিংয়ের জন্য পুরস্কারের পাশাপাশি নিউইয়র্ক টাইমস ও দ্য আটলান্টিককে সম্মানিত করা হয়েছে।

এ বছর বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার ছবি মুঠোফোনে ভিডিও ধারণ করা পথচারী কিশোরী ডারনেলা ফ্রেজার। 

গত বছরের ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে পুলিশের হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় জুরি বোর্ডের মতে ‘জরুরি, প্রমাণসাপেক্ষ ও সুস্পষ্ট’ সংবাদ প্রকাশের জন্য পুরস্কার জিতেছে মিনিয়াপোলিস স্টার। আর এ ঘটনায় ব্যাখ্যামুলক প্রতিবেদনের জন্য রয়টার্স ও দ্য আটলান্টিককে পুরস্কৃত করা হয়েছে। ২০০৮ সাল থেকে এ নিয়ে নয়বার এই সম্মানজনক পুরস্কার জিতেছে রয়টার্স। 

যুক্তরাষ্ট্রের জাতীয় পর্যায়ের অন্যতম গুরুত্বপূর্ণ পুলিৎজার পুরস্কার সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত। হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিক জোসেফ পুলিৎজার এই পুরস্কারের প্রচলন করেছিলেন। ১৯১১ সালে মৃত্যুর সময় পুলিৎজার নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে প্রচুর পরিমাণ অর্থ রেখে গিয়েছিলেন। তার অর্থের কিছু অংশ দিয়ে ১৯১২ সালে এই বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতার স্কুল গঠিত হয়েছিল। এই অর্থের মাধ্যমে ১৯১৭ সালের ৪ জুন প্রথম পুলিৎজার পুরস্কারের ঘোষণা দেয়া হয়।

বর্তমানে ২১টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়। প্রথমে শুধু সংবাদপত্রকে এই পুরস্কার দেয়া হতো। পরে অনলাইন জার্নালিজম, সাহিত্য, সংগীত, ফটোগ্রাফি ও কবিতাকে যুক্ত করা হয়। বিজয়ীদের প্রত্যেকে নগদ ১৫ হাজার ডলার ও একটি করে সনদ পাবেন।

করোনা মহামারি নিয়ে একের পর এক দূরদর্শী সংবাদ প্রকাশের স্বীকৃতি হিসেবে জনসেবা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন আরেক মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস। ফিচার ফটোগ্রাফিতে পুরস্কার জিতে নিয়েছেন বার্তা সংস্থা এপি’র এমিলিও মোরেনাত্তি।

এ বছর যৌথ অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের জন্য দ্য মার্শাল প্রজেক্ট, আল ডটকম, ইনডিস্টার ও ইনভিজিবল ইনস্টিটিউট ন্যাশনাল রিপোর্ট ক্যাটাগরিতে পুলিৎজার ঘোষণা করেছে কর্তৃপক্ষ। চীনের উইঘুর ইস্যুতে অনুসন্ধানী খবর প্রকাশ করে আন্তজার্তিক ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে সংবাদমাধ্যম বাজফিড। তবে এ বছর এডিটরিয়াল কার্টুন ক্যাটাগরিতে কোন পুরস্কার ঘোষণা করা হয়নি। - ডেইলি স্টার, সিএনএন

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //