বন্ধ হয়ে গেল হংকংয়ের অ্যাপল ডেইলি সংবাদপত্র

 অ্যাপল ডেইলি শেষ সংস্করণ। ছবি : বিবিসি

অ্যাপল ডেইলি শেষ সংস্করণ। ছবি : বিবিসি

হংকংয়ের গণতন্ত্রপন্থি সংবাদপত্র অ্যাপল ডেইলি আজ বৃহস্পতিবার (২৪ জুন) শেষবারের মতো পাঠকের হাতে পৌঁছাল। আগামীকাল থেকে আর কোনো সংস্করণ প্রকাশিত হবে না সংবাদপত্রটির। এমনকি আজ মধ্যরাত থেকে অ্যাপল ডেইলির ওয়েবসাইট আর হালনাগাদ করা হবে না।

জাতীয় নিরাপত্তা আইনের কঠোর ব্যবস্থার লক্ষ্যে পরিণত হওয়ায় প্রতিষ্ঠার ২৬ বছর পর এদিন শেষ সংখ্যা প্রকাশের মধ্য দিয়ে জনপ্রিয় এই সংবাদপত্রটি বন্ধ হয়ে যাচ্ছে। সংবাদপত্রটির জন্য এর সমর্থকদের মধ্যে প্রবল আবেগের প্রকাশ দেখা গেছে, শেষ সংখ্যার জন্য মধ্যরাতের পর থেকেই তারা লাইন দিয়ে দাঁড়িয়ে ছিলেন।

অ্যাপল ডেইলি আজ ১০ লাখ কপি ছাপানো হয়েছে, এ সংখ্যা নিয়মিত সংখ্যার চেয়ে ১০ গুণেরও বেশি। দেশটির সংবাদমাধ্যম সংগঠন হংকং ফ্রি প্রেস তাদের ওয়েবসাইটে জানিয়েছে, স্মারক সংস্করণ হিসেবে ১০ লাখ কপি ছাপা হয়েছে আজ।


ট্যাবলয়েড এ পত্রিকাটি চীন ও হংকংয়ের শাসকদের সমালোচনায় মুখর ছিল। এ কারণে একাধিকবার প্রশাসনের রোষে পড়েছে সংবাদপত্রটি। জাতীয় সুরক্ষা আইন ভাঙার অভিযোগ তুলে গত সপ্তাহেও একাধিকবার সংবাদপত্রটির দফতরে হানা দিয়েছে হংকং পুলিশ।  এতে হংকং পুলিশের ৫০০ সদস্য অংশ নেন।  আটক করা হয়েছে এর প্রধান সম্পাদকসহ পাঁচ শীর্ষকর্তাকে। এছাড়াও সংস্থার সব সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। 

এ কারণে তীব্র অর্থসংকটে পড়ে অ্যাপল ডেইলি। সংবাদপত্র কর্তৃপক্ষ জানায়, অর্থসংকটের মুখে কার্যক্রম বন্ধ হওয়ার পরিস্থিতি দেখা দিয়েছে। কেননা, সম্পত্তি জব্দ করায় কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের মতো অর্থ সংবাদপত্রটির হাতে নেই। এই বিষয়ে আগামী শুক্রবার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চেয়েছিল সংবাদপত্রটি। তবে তার আগেই কার্যক্রম বন্ধ করে দেয়া হলো।

গত বছরের অগাস্টে সংবাদপত্রটির মালিক বেজিংয়ের কট্টর সমালোচক ধনকুবের জিমি লাইকে গ্রেফতারের পর থেকেই অ্যাপল ডেইলি চাপে ছিল।

সংস্থার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, আমাদের কর্মীদের নিরাপত্তার কথা ভেবে আমরা আজ বুধবার মধ্যরাত থেকে সব কাজকর্ম বন্ধ করে দিচ্ছি।

রাতে সংবাদপত্রটি বন্ধ করার ঘোষণা দেয়ার কয়েকঘণ্টার মধ্যে এর কার্যালয়ের বাইরে সমর্থকরা জড়ো হন। তারা ভারী বৃষ্টির মধ্যেই ফোনের ফ্ল্যাশ লাইট জ্বালিয়ে সংবাদপত্রটির প্রতি সংহতি প্রকাশ করে এবং ‘হাল ছেড়ো না‘ বলে স্লোগান দিতে থাকে। এসময় অ্যাপল ডেইলির কর্মীরাও ব্যালকনি ও জানালায় দাঁড়িয়ে হংকংবাসীকে ধন্যবাদ জানান ও সমবেতদের উদ্দেশে ফোনের ফ্ল্যাশ লাইট জ্বালিয়ে উত্তর দেন। -বিবিসি ও ‍জি নিউজ  

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh