বেতার ব্যক্তিত্ব ও বাচিক শিল্পী কাফি খান আর নেই

প্রবীণ বেতার ব্যক্তিত্ব ও বাচিক শিল্পী কাফি খান।

প্রবীণ বেতার ব্যক্তিত্ব ও বাচিক শিল্পী কাফি খান।

প্রবীণ বেতার ব্যক্তিত্ব কাফি খান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি দীর্ঘদিন ধরে প্রোস্টেট ক্যানসারে ভুগছিলেন।

সাংবাদিক কাফি খানের জন্ম ১৯২৮ সালে তৎকালীন বৃটিশ ভারতের পশ্চিমবঙ্গে চব্বিশ পরগনা জেলার বারাসাতের কাজীপাড়া গ্রামে। তিনি গ্রামের স্কুলে প্রাইমারি ও সেকেন্ডারি পড়াশোনা শেষ করে বারাসত গভর্নমেন্ট হাইস্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। তারপর কলকাতার রিপন কলেজ থেকে আইএ পাস করে বিকম-এ ভর্তি হন। ১৯৪৭ সালে দেশভাগের কিছু আগে তিনি বড় ভাইয়ের সঙ্গে ঢাকায় চলে আসেন।

কাফি খানের মৃত্যুর খবরটি তার সর্বশেষ কর্মস্থল ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগ নিশ্চিত করে বলেছে- কাফি খান ১৯৬৬ সালে ভয়েস অফ আমেরিকায় যোগ দেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে তিনি ওয়াশিংটনে মুক্তিযুদ্ধের পক্ষে বলিষ্ঠ ভূমিকা পালন করেন।

১৯৭৩ সালে তিনি বাংলাদেশে ফিরে যান। ১৯৮৩ সালে তিনি দ্বিতীয় বার ভয়েস অফ আমেরিকায় যোগ দেন। ১৯৯৪ সালে তিনি অবসর গ্রহণ করেন। ১৯৯৯ সাল থেকে তিনি বেশ কিছু দিন খণ্ডকালীন বেতার সম্প্রচারক হিসেবে ভয়েস অফ আমেরিকায় যুক্ত ছিলেন। ষাটের দশকে ঢাকায় তিনি USIA ( তদনীন্তন USIS)’এ ও কাজ করেছেন।

সত্তরের দশকের শেষ থেকে আশির দশকের প্রথম দিক পর্যন্ত তিনি বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাচিক শিল্পী হিসেবেও খ্যাতি অর্জন করেন বাঙালি শ্রোতাদের কাছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //