প্রেস কাউন্সিলের নতুন চেয়ারম্যান নিজামুল হক

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রথম চেয়ারম্যান মো. নিজামুল হককে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

সোমবার (১১ অক্টোবর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তিন বছরের জন্য তাকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘দ্য প্রেস কাউন্সিল অ্যাক্ট, ১৯৭৪’ এর সেকশন ৪ (২) এবং সেকশন ৫ (১) অনুযায়ী অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে বাংলাদেশ প্রেস কাউন্সিসের চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হলো।

প্রেস কাউন্সিলের সর্বশেষ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মমতাজ উদ্দিন আহমদ। তিনি ২০১৪ সালের ৪ আগস্ট চুক্তিতে তিন বছরের জন্য চেয়ারম্যান নিয়োগ পেলেও পরে সেই মেয়াদ আরও বাড়ানো হয়। গত আগস্টে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে মমতাজ উদ্দিনের মেয়াদ শেষ হয়। প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে মমতাজ উদ্দিনের স্থলাভিষিক্ত হচ্ছেন নিজামুল হক।

১৯৫০ সালের ১৫ মার্চ বিচারপতি নিজামুল হক নাসিমের পটুয়াখালীতে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৭৯ সালে হাইকোর্ট বিভাগে এবং পরে ১৯৯৯ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

২০০১ সালের ০৩ জুলাই হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান নিজামুল হক। ২০০৯ সালের ২৫ মার্চ হাইকোর্ট বিভাগে বিচারক হিসেবে শপথ নেন বিচারপতি মো. নিজামুল হক।

২০১০ সালের ২৫ মার্চ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান নিজামুল হক। ২০১২ সালের ১১ ডিসেম্বর ট্রাইব্যুনাল থেকে পদত্যাগ করার পর ফের চলে আসেন হাইকোর্টে। হাইকোর্টে আসার পর তিনি সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান হন।

২০১৬ সালের ৮ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারক হিসেবে শপথ নেন বিচারপতি নিজামুল হক। ২০১৭ সালের ১৪ মার্চ অবসর গ্রহণ করেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //