২০২১ সালে সারাবিশ্বে ৪৫ সাংবাদিক নিহত

২০২১ সালে সারাবিশ্বে অন্তত ৪৫ জন সাংবাদিক নিহত হয়েছেন বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্টস (আইএফজে)। শুক্রবার (৩১ ডিসেম্বর) সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, অন্য যে কোনো বছরের তুলনায় গত বছর সবচেয়ে কম সংখ্যক সাংবাদিকের মৃত্যু হয়েছে।

এর আগে গণমাধ্যম নজরদারি সংস্থা, রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) দুই সপ্তাহ আগে ২০২১ সালে ৪৬ জন সাংবাদিক নিহত হয়েছে বলে জানিয়েছিল।

তাদের মতেও, ১৯৯৫ সালে তারা হিসাব রাখা শুরু করার পর থেকে এটিই ছিল সর্বনিম্ন মৃতের সংখ্যা।

ব্রাসেলস ভিত্তিক আইএফজে এক বিবৃতিতে বলেছে, ‘এই সংখ্যা হ্রাস আনন্দের খবর হলেও অব্যাহত সহিংসতার মাঝে এটি সামান্যই স্বস্তি দিতে পারছে।’

সংস্থাটির তথ্যমতে, নিহত সাংবাদিকদের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে আফগানিস্তানে; যা অন্য যে কোনো দেশের তুলনায় সর্বোচ্চ। এ ছাড়া মেক্সিকোতে ৮ জন, ভারতে ৪ জন এবং পাকিস্তানে ৩ জন সাংবাদিক নিহত হন।

সংস্থাটি জানিয়েছে, নিহত সাংবাদিকদের বেশির ভাগই নিজেদের সমাজ, শহর এবং দেশের দূর্নীতি, অপরাধ ও ক্ষমতার অপব্যবহার প্রকাশ করার জন্য খুন হয়েছেন।

সংস্থাটির বিশ্লেষণ অনুযায়ী, এশীয়-প্যাসিফিক অঞ্চলে সাংবাদিক নিপীড়নের অবস্থা সবচেয়ে মারাত্মক ছিল। এই অঞ্চলে ২০ জন নিহত হয়েছেন। তারপরই রয়েছে উত্তর, মধ্য ও দক্ষিণ আমেরিকার দেশগুলো। ওই অঞ্চলে ১০ জন, আফ্রিকায় ৮ জন, ইউরোপে ৬ জন এবং মধ্যপ্রাচ্য ও আরব অঞ্চলে ১ জন সাংবাদিক নিহত হয়েছেন।

সংস্থাটি ইরানের একটি দুর্ঘটনায় ২ জন সাংবাদিক নিহত হওয়ার ঘটনাও উল্লেখ করেছে।

আইএফজে’র হিসাবটি আরএসএফ-এর হিসাব থেকে সামান্য ভিন্ন। আরএসএফ-এর হিসাব অনুযায়ী মেক্সিকোতে ৭ জন, আফগানিস্তানে ৬ জন এবং ইয়েমেন এবং ভারতে ৪ জন করে নিহত হয়েছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //