‘ডিজিটাল নিরাপত্তার জন্য ডিজিটাল লিটারেসি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষা বিষয়ে সচেতন করতে ‘ডিজিটাল নিরাপত্তার জন্য ডিজিটাল লিটারেসি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (১১ অক্টোবর) উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশ (ডব্লিউজেএনবি) এবং ঢাকার কানাডীয় হাইকমিশনের যৌথ আয়োজনে জাতীয় প্রেসক্লাবে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলস সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট তুলে দেন।

ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলস

এ সময় তিনি বলেন, ডিজিটাল যুগে গণতান্ত্রিক সমাজের একটি নতুন দৃষ্টিভঙ্গি প্রয়োজন যাতে প্রযুক্তিগুলো গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও সুশীল সমাজকে শক্তিশালী করে, নাগরিক সম্পৃক্ততাকে উৎসাহিত করে এবং মানবাধিকার রক্ষাকারীদের কার্যক্রম, জনগণের অংশগ্রহণ এবং মুক্ত ও স্বাধীন মত বিনিময়কে সক্ষম করে।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন।

দিনব্যাপী এ প্রশিক্ষণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. কাবেরী গায়েন, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা, সাংবাদিক ও গণমাধ্যম প্রশিক্ষক গোলাম কিবরিয়া এবং ডব্লিউজেএনবি’র সমন্বয়কারী আঙ্গুর নাহার মন্টি ডিজিটাল নিরাপত্তা, তথ্য, ডাটা ও ডিভাইস সুরক্ষা এবং ডিজিটাল প্লাটফর্মে জেন্ডারভিত্তিক সহিংসতা ও বিভ্রান্তিকর তথ্য প্রতিরোধে মিডিয়ার ভূমিকা নিয়ে আলোচনা করেন। 

কর্মশালায় বিভিন্ন সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল ও অনলাইন মিডিয়ার ১২ জন সাংবাদিক ও অনলাইন এক্টিভিস্ট অংশগ্রহণ করেন। তারা ব্যক্তিগত ও পেশাগত জীবনে ডিজিটাল প্লাটফর্মে নানা ধরণের হয়রানির অভিজ্ঞতা তুলে ধরেন এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় গণমাধ্যম ও সাংবাদিকদের ভূমিকার উপর গুরুত্ব আরোপ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //