লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ

পদত্যাগ করেছেন লেবাননের প্রধানমন্ত্রী মোস্তফা আদিব। নতুন মন্ত্রিসভা গঠনে নিজের সিদ্ধান্ত বাধাগ্রস্ত হওয়ায় এ সিদ্ধান্ত নেন তিনি।

শনিবার (২৬ সেপ্টেম্বর) লেবাননের রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে পদত্যাগের ঘোষণা দেন। অর্থমন্ত্রী নিয়োগের বিষয়ে রাষ্ট্রপতি মাইকেল আউনের সঙ্গে আলোচনার পরপরই পদত্যাগের সিদ্ধান্ত নেন মোস্তাফা আদিব।

৩১ আগস্ট দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতাদের সমর্থন পান তিনি। ইরান-সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ এবং সৌদি আরবের সমর্থন পাওয়া সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরির দলসহ ছোট ছোট দলের বেশ কয়েকটি জোটই তাকে সমর্থন দেন।

লেবাননের ক্যাবিনেটে মন্ত্রিত্ব নিয়ে শিয়া মতাবলম্বী দুই দল আমাল মুভমেন্ট ও ইরান-সমর্থিত হিজবুল্লাহর সঙ্গে মতের মিল না হওয়ায় সৃষ্টি হয়েছে সরকার গঠনে জটিলতা।

২০১৩ সাল থেকে জার্মানিতে লেবাননের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেন মোস্তাফা আদিব। তিনি অন্তত ২০ বছর লেবাননের সাবেক প্রধানমন্ত্রী নাজিব মিকাতির উপদেষ্টা ছিলেন।

অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে ভঙ্গুর লেবাননে এখন কে হবেন প্রধানমন্ত্রী সেটি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।-বিবিসি ও আলজাজিরা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh