আবারো সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু

আবারো সরকার গঠনে ব্যর্থ  হলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: ডয়চে ভেলে

আবারো সরকার গঠনে ব্যর্থ হলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: ডয়চে ভেলে

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারো সরকার গঠনে ব্যর্থ হয়েছেন। এখন দেশটির প্রেসিডেন্ট এখন অন্য দলকে সরকার গঠন করার জন্য ডাকবেন। এর ফলে দেশটির বিরোধীদের সরকার গঠনের সুযোগ তৈরি হয়েছে।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (৪ মে) মধ্যরাতের মধ্যে নেতানিয়াহুকে সরকার গঠন করতে হতো। কিন্তু প্রয়োজনীয় গরিষ্ঠতা না থাকায় প্রেসিডেন্টের অফিসকে নেতানিয়াহু জানিয়ে দেন, তিনি সরকার গঠন করতে পারবেন না। 

এবার প্রেসিডেন্ট অন্য দলকে সুযোগ দেবেন। তারা যদি সরকার গঠন করতে পারে, তাহলে ১২ বছর পর বিরোধী আসনে বসবেন নেতানিয়াহু ও তার দলের নির্বাচিত সদস্যরা।

ইসরায়েলে সর্বশেষ নির্বাচন হয়েছে গত ২৩ মার্চ। এই নির্বাচনেও নেতানিয়াহুর লিকুদ পার্টি সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়। এরপর প্রেসিডেন্ট রুভেন রিভলিন গত ৬ এপ্রিল নেতানিয়াহুকে সরকার গঠনের অনুমতি দেন। তাকে সময় বেঁধে দেয়া হয় ৪ মে মঙ্গলবার পর্যন্ত। কিন্তু এই সময়ের মধ্যে সরকার গঠনে ব্যর্থ হন নেতানিয়াহু।

প্রেসিডেন্ট রিভলিন এবার ইয়াইর ল্যাপিদকে সরকার গঠনের আমন্ত্রণ জানাতে পারেন। তিনি এখন জোট সরকার গঠন করার চেষ্টা করবেন। তিনি সাবেক টিভি অ্যাঙ্কর ও নেতানিয়াহুর তীব্র বিরোধী। এছাড়া নেতানিয়াহুর সাবেক জোটসঙ্গী বেনেট আছেন, তিনি দক্ষিণপন্থি দলের নেতা। তাকেও প্রেসিডেন্ট সরকার গঠনের জন্য ডাকতে পারেন।

ইসরায়েলে গত দুই বছরে চারবার ভোট হয়েছে। নেতারা জোট গঠন করতে হিমশিম খেয়েছেন। শেষ নির্বাচন হয়েছে গত মার্চে। কোনো দল যদি সরকার গঠন করতে না পারে, তাহলে দুই বছরে পাঁচবার ভোট হবে ইসরায়েলে।

দেশটির পার্লামেন্ট নেসেটে মোট আসনসংখ্যা ১২০টি। তবে সরকার গঠনের জন্য আসন প্রয়োজন ৬১টি। - ডয়চে ভেলে ও রয়টার্স 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh