গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত বেড়ে ২০

গাজা উপত্যকায় দফায় দফায় বিমান হামলা চালায় ইসরায়েল। ছবি : এএফপি

গাজা উপত্যকায় দফায় দফায় বিমান হামলা চালায় ইসরায়েল। ছবি : এএফপি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের দফায় দফায় বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে কয়েকটি শিশুও রয়েছে। গতকাল সোমবার (১০ মে) স্থানীয় সময় সন্ধ্যার পরপরই এ হামলার ঘটনা ঘটে। 

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট ছুড়ে মারলে পাল্টা জবাবে বিমান হামলা চালায় দেশটি। এতে নয় শিশুসহ ২০ জন নিহত ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।  

এদিকে দ্রুত উত্তেজনা প্রশমনে ইসরায়েল ও ফিলিস্তিনকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য।

ইসরায়েলের সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জনাথন কনরিকাস বলেন, তাদের হামলায় অন্তত তিন হামাস যোদ্ধা নিহত হয়েছেন। হামাসের পক্ষ থেকে বলা হয়েছে, এই হামলায় তাদের সশস্ত্র শাখা দ্য ইজজেদাইন আল-কাশেম ব্রিগেডের একজন কমান্ডার মোহাম্মদ আবদুল্লাহ ফায়াদ প্রাণ হারিয়েছেন।

হামাসের সামরিক শাখা ইযাদ্দিন কাসসাম ব্রিগেডের মুখপাত্র জানিয়েছেন, আল-আকসা মসজিদ ও পূর্ব বায়তুল মুকাদ্দাস শহরের শেখ জাররাহ শরণার্থী শিবির থেকে ৬ ঘণ্টার মধ্যে ইসরাইলি সেনা প্রত্যাহার এবং ফিলিস্তিনি আটককৃতদের মুক্তি না দিলে এর জবাব দেয়া হবে। ডেডলাইন শেষ হওয়ার কয়েক মিনিট পর সোমবার সন্ধ্যায় আল কাসসাম ব্রিগেড পূর্ব জেরুজালেমে শতাধিক রকেট হামলা চালায়। এই রকেট হামলার পর ইসরাইলি বাহিনী গাজা উপত্যকার বেসামরিক এলাকায় বর্বরোচিত কায়দায় বিমান হামলা করে।

যুক্তরাষ্ট্রে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, হামাসের উচিত দ্রুত রকেট হামলা বন্ধ করা। তিনি উভয়পক্ষকে সংঘাত থেকে সরে আসার আহ্বান জানান।

পূর্ব জেরুজালেমের শেখ জাররাহ জেলা থেকে ৭০টির বেশি ফিলিস্তিনি পরিবার উচ্ছেদের ঝুঁকির মুখে পড়েছে। তা নিয়েই সপ্তাহ ধরে উত্তেজনা চলছে। সোমবার ভোরে আবারো ইসরায়েলি বাহিনী আল আকসায় ঢুকে পড়ে এবং তারা ফিলিস্তিনি মুসল্লিদের ওপর রাবার বুলেট, কাঁদানে গ্যাসের শেল ও বোমা ছুড়েছে। এতে দুই শতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

ইসরায়েলের দখলদারিত্ব ও আল আকসা মসজিদ থেকে পুলিশ প্রত্যাহারকে কেন্দ্র করে ফের রণক্ষেত্রে পরিণত হয়েছে আল আকসা ও গাজার ভূমধ্যসাগরীয় তীরবর্তী এলাকা। সোমবার (১০ মে) ইসরায়েলের পুলিশ ও সেনাবাহিনীর সঙ্গে সংঘাতে ৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত হয়েছেন আরো তিন শতাধিক।

পবিত্র রমজানের জুমাতুল বিদা ও মুসলিমদের পবিত্র রাত শবে কদরেও আল-আকসায় তাণ্ডব চালায় ইসরায়েলি বাহিনী। -বিবিসি ও পার্সটুডে

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh