গাজায় ২৫ মিনিটে ১২২ বোমা ফেলল ইসরায়েল

সংঘাতের দশম দিনে অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিমান থেকে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। মঙ্গলবার (১৯ মে) রাতে ইসরায়েলি সামরিক বাহিনী অর্ধ-শতাধিক বিমান থেকে গাজায় একযোগে মাত্র ২৫ মিনিটে অন্তত ১২২টি বোমা ফেলেছে। এতে গাজা উপত্যকায় অনেক আবাসিক ভবন একেবারে মাটিতে মিশে গেছে।

এই হামলায় সাংবািদকসহ ৪জন ফিলিস্তিনি নিহতের খবর জানিয়েছে আল জাজিরা।

টানা বিমান হামলার জবাবে গাজা উপত্যকার ক্ষমতাসীন রাজনৈতিক দল হামাসের যোদ্ধারা ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় বিভিন্ন শহরে রকেট নিক্ষেপ অব্যাহত রেখেছে। তবে হামাসের হামলায় ইসরায়েলে কেউ হতাহত হয়েছে কি না তা জানা যায়নি।

টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার রাতে গাজায় ২৫ মিনিটের এক অভিযানে ১২২টি বোমা ফেলেছে ইসরায়েলি সামরিক বাহিনী। স্থানীয় সময় রাত ১০টার দিকে ইসরায়েলের সামরিক বাহিনীর চালানো এই অভিযানে গাজায় হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্ক লক্ষ্যবস্তু করা হয়েছে বলে দাবি করা হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, মঙ্গলবার রাতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর যুদ্ধ ও জঙ্গিবিমান থেকে গাজা উপত্যকার দক্ষিণের খান ইউনিস এবং রাফাহ এলাকায় হামাসের মেট্রো সুড়ঙ্গ ব্যবস্থাপনায় আঘাত করা হয়েছে।

২৫ মিনিটের এই হামলায় গাজায় হামাসের ভূগর্ভস্থ অন্তত ৪০টি স্থাপনা লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে। অভিযানে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর ৫২টি যুদ্ধবিমান অংশ নেয় এবং ১২২টি গোলা নিক্ষেপ করে।

এখন পর্যন্ত ৬৩ শিশুসহ অন্তত ২১৯ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় দেড় হাজার। গাজার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাসের হামলায় ইসরায়েলে দুই শিশুহ ১২ জন নিহত এবং কমপক্ষে ৩০০ জন আহত হয়েছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh