ইরান ও সৌদি সম্পর্কে নতুন মোড়

ফাইল ছবি

ফাইল ছবি

ইরাকের মধ্যস্থতায় অদূর ভবিষ্যতে মধ্যপ্রাচ্যের দেশ ইরান এবং সৌদি আরবের মধ্যে সরাসরি আলোচনা শুরুর সম্ভাবনা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে দুই দেশের মাঝে নতুন সম্পর্কের আভাস মিলেছে।

ইরানি গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা।

ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আমিরাবদুল্লাহিয়ান সোমবার একটি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে বাগদাদে শনিবার অনুষ্ঠিত আঞ্চলিক সম্মেলনে আমার কথা হয়েছে।

‘সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ইরানে নতুন সরকার গঠনের অপেক্ষায় রয়েছি এবং আমরা আমাদের যোগাযোগ পুনরায় শুরু করবো’, বলেন আমিরাবদুল্লাহিয়ান।

এ দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী এপ্রিলে বাগদাদে গোপন বৈঠক করেছে। কিন্তু প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রশাসন গঠনের অপেক্ষায় আলোচনা সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।

এদিকে বাগদাদে ইরানের রাষ্ট্রদূত ইরাজ মাসজেদি বলেন, সৌদি কর্মকর্তাদের সঙ্গে চতুর্থ দফার বৈঠক শিগগির অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ইরান সংলাপ এবং শান্তির জন্য নিজের প্রস্তুতির কথা জানিয়েছে। একই সঙ্গে অত্র অঞ্চলের বিভিন্ন দেশ এবং প্রতিবেশিদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।

২০১৬ সালে তেহরানে সৌদি আরবের দূতাবাসে হামলার পর থেকে দেশ দুটির মধ্যে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়ে যায়। এরপর এ অঞ্চলকেন্দ্রিক যুক্তরাষ্ট্রের নানা পদক্ষেপে সৌদ আরবের অব্যাহত সমর্থন ইরানের সঙ্গে উত্তেজনা আরও বাড়িয়ে তোলে। এ ছাড়া সৌদি আরবের অভ্যন্তরে ২০১৯ সালে মিসাইল এবং ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী বলে মনে করে ওয়াশিংটন এবং রিয়াদ।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //