বাগদাদে বৈঠকে ইরান-সৌদি

আঞ্চলিক উত্তেজনা কমাতে পঞ্চমবারের মতো বৈঠকে বসেছে মধ্যপ্রাচ্যে প্রধান প্রতিবেশী সৌদি আরব ও ইরান।

আজ রবিবার (২৪ এপ্রিল) তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পুরো মধ্যপ্রাচ্যে ইরান ও সৌদি আরব একে অপরের বিরোধী দলগুলোকে সমর্থন দিয়ে থাকে। যেমন, ইয়েমেন সরকারকে সমর্থন দেয় সৌদি আরব, অন্যদিকে, সেখানে সরকারবিরোধী হুতিদের সমর্থন দেয় ইরান।

এতে আরো বলা হয়, ইরানের শীর্ষ নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট এক বার্তা সংস্থা জানিয়েছে, ৬ সপ্তাহের বেশি সময় বিরতির পর ইরাকের রাজধানী বাগদাদে ইরান ও সৌদি আরবের মধ্যে বৈঠক শুরু হয়েছে।

ইরাকের এক নিরাপত্তা কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে সংক্ষেপে বলেছেন, ‘গত বৃহস্পতিবার বাগদাদে এই আলোচনা শুরু হয়েছে।’

প্রতিবেদন মতে, গত বছরের এপ্রিলে দেশ দুটির মধ্যে আলোচনা শুরু হয়। গত ১৩ মার্চ ইরান কোনো কারণ না দেখিয়েই আলোচনা ‘সাময়িকভাবে স্থগিত’ করে দেয়।

গতকাল শনিবার (২৩ এপ্রিল) ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের ঘনিষ্ঠ সংবাদ সংস্থা নূর নিউজ টুইটার পোস্টে জানায়, ‘বাগদাদে দুদেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের মধ্যে ইতিবাচক পরিবেশে আলোচনা শুরু হয়েছে।’

এতে আরো বলা হয়, বৈঠকে দেশ দুটির মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে ‘আশার আলো’ দেখা গেছে। সৌদি আরব প্রখ্যাত শিয়া নেতার মৃত্যুদণ্ড দেওয়ায় তেহরানে সৌদি দূতাবাসে বিক্ষোভকারীরা হামলা চালালে ২০১৬ সালে তাদের কূটনৈতিক সম্পর্ক ভেঙে পড়ে।

নূর নিউজ আরো জানায়, দুদেশের পররাষ্ট্রমন্ত্রীরা 'অদূর ভবিষ্যতে' বৈঠকে বসবেন। তবে, ইরান ও সৌদি আরব আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কিছু নিশ্চিত করেনি।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //