ইরানে বিমান বিধ্বস্ত, নিহত ২ পাইলট

ইরানে একটি সামরিক যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে দেশটির দুইজন পাইলট নিহত হয়েছেন।

আজ মঙ্গলবার (২৪ মে) সকালের দিকে তেহরানের দক্ষিণাঞ্চলীয় ইস্পাহান প্রদেশের ২০০ কিলোমিটার পূর্বে প্রশিক্ষণে অংশ নেওয়া এফ-৭ যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়।

ইস্পাহান প্রদেশের ডেপুটি গভর্নর মোহাম্মদ রেজা জেনেসারি ইরনা নিউজকে বলেন, বিমানটি গোলাবষর্ণ করার অনুশীলন করছিল। কিন্তু স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে এটি দুর্ঘটনায় পতিত হয়।

তিনি জানিয়েছেন, কী কারণে ওই দুর্ঘটনা ঘটেছে তা খুঁজে বের করতে তদন্ত শুরু হয়েছে। গত কয়েক বছর ধরে ইরানে এ ধরনের বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটেছে।

বিশেষজ্ঞদের মতে, ইরানের নিম্ন নিরাপত্তার রেকর্ড রয়েছে। দেশটিতে প্রায়ই বিমান বিধ্বস্তের ঘটনা ঘটে। ইরানের অধিকাংশ বিমান ১৯৭৯ সালের বিপ্লবের আগে কেনা এবং মেরামত যন্ত্রাংশের ঘাটতি রয়েছে। গত ফেব্রুয়ারিতে ইরানের একটি এফ-৫ বিমান একটি বিদ্যালয়ে আছড়ে পড়ে। এতে দুই পাইলট ও ঘটনাস্থলের এক ব্যক্তি নিহত হন।

এর আগে গত ফেব্রুয়ারিতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় তাবরিজ শহরের একটি আবাসিক এলাকায় এফ-৫ মডেলের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। এতে তিনজন নিহত হয়। এর মধ্যে দুজনই ওই বিমানের ক্র সদস্য ছিলেন।

ইরানের বেশিরভাগ বিমানই রাশিয়ার মিগ এবং সুখোই যুদ্ধবিমান। এগুলো সোভিয়েত আমলের। এছাড়া এফ-৭ মডেলের কিছু চীনা যুদ্ধবিমানও রয়েছে তাদের। সূত্র : রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //