কুয়েতে মাঙ্কিপক্সের কিট, পরীক্ষা করতে পারবেন যারা

কুয়েতে এসে পৌঁছেছে মাঙ্কিপক্স ভাইরাস পরীক্ষার কিট। এই কিটগুলো নাকের নমুনার ওপর ভিত্তি করে একটি পিসিআর পরীক্ষার অন্তর্ভুক্ত রয়েছে। স্থানীয় দৈনিক আল-জারিদার খবর।

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় মাঙ্কিপক্সের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য কিট আসার অপেক্ষায় ছিলো বলে জানিয়েছে দৈনিকটি। তারা এও বলছে, এই পরীক্ষা শুধুমাত্র গুরুতর ক্ষেত্রে এবং যোগাযোগের ক্ষেত্রে দেওয়া হবে। কোভিড-১৯ এর ক্ষেত্রে এটি সবার জন্য বাধ্যতামূলক হবে না।

সূত্রের বরাত দিয়ে আল-জারিদা বলেছে, এই রোগের চিকিৎসার ওষুধ পাওয়া যায়; তাই মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়লে মন্ত্রণালয় ইতোমধ্যেই একটি হাসপাতালে বিচ্ছিন্ন কক্ষ প্রস্তুত করে রেখেছে।  কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় মাঙ্কিপক্স সংক্রান্ত যে কোনো জরুরি অবস্থা দেখা দিলে তা মোকাবিলা করার জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছে।

জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয় এখনো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং কুয়েতে রোগের বিস্তার রোধে সমস্ত ব্যবস্থা গ্রহণ করছে, একই সাথে পুনরাবৃত্তি করেছে যে মাঙ্কিপক্সজনিত সংক্রমণের কোনো রোগী কুয়েতে নেই। 

বিশ্বে মাঙ্কিপক্স শনাক্ত ১ হাজার ৫০০ এর বেশি তখনই সংযুক্ত আরব আমিরাত, মরক্কো এবং লেবানন এই রোগের ক্ষেত্রে নজরদারি করার ঘোষণা দিয়েছে

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //