আন্দোলন থামাতে ইরানের সামরিক বাহিনীর হুমকি

ইরানে পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যুর ঘটনার প্রতিবাদে চলমান বিক্ষোভে আন্দোলনকারীদের কঠোর হুঁশিয়ারি দিয়েছে দেশটির সামরিক বাহিনী।

আজ শুক্রবার (২৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে সামারিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়, ‘গত সাত দিন ধরে দেশে যে উন্মত্ততা চলছে- তা দেশের ইসলামিক শাসন ব্যবস্থাকে নস্যাৎ করার অশুভ চক্রান্তের অংশ।’

গত সপ্তাহের বৃহস্পতিবার রাজধানী তেহরানে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার হন মাশা আমিনি। গ্রেপ্তার করে হেফাজতে নিয়ে যাওয়ার দুই ঘণ্টার মধ্যে গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। তাৎক্ষণিকভাবে তাকে হাসপাতালে ভর্তি করা হয় এবং সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত শুক্রবার মৃত্যু হয় মাশার। পুলিশ হেফাজতে তার মৃত্যুর প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে পুরো দেশ। গত সাত দিনেও তা প্রশমিত হয়নি। 

সেনাবাহিনী জানিয়েছে,  ‘যদি অবিলম্বের এই বিক্ষোভ বন্ধ না হয়, সেক্ষেত্রে শত্রুদের মোকাবিলা করতে মাঠে নামতে বাধ্য হবে সেনা সদস্যরা।’

ইরানের বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, বিক্ষোভের তেজ কমাতে দেশটির সরকারপন্থীরাও আন্দোলনে নামার ঘোষণা দিয়েছে। শুক্রবার থেকে তাদের আন্দোলন শুরু হওয়ার কথা।

স্থানীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী পড়াশোনা সূত্রে ইরানের কুর্দিস্তান প্রদেশে থাকতেন মাশা, গত সপ্তাহে পরিবারের সদস্যদের সাথে দেখা করতে তেহরান এসেছিলেন। সেখানেই গ্রেপ্তার হন তিনি। হেফজতে তার মৃত্যুর খবর প্রচারিত হওয়ার সাথে সাথেই বিক্ষোভ শুরু হয়েছিল কুর্দিস্তানে। পরে দ্রুততার সাথে অন্যান্য শহরেও ছড়িয়ে পড়ে সেই বিক্ষোভ।

ইরানের মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটসের (আইএইচআর) তথ্য অনুযায়ী, রাজধানী তেহরানসহ অন্তত ৩০টি শহরে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ; এবং গত সাত দিনে বিক্ষোভকারীদের সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত হয়েছেন অন্তত ৩১ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //