ইরাকে কারফিউ, সহিংসতায় নিহত ১৮

ইরাকের রাজধানী বাগদাদে আজ বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। কারফিউ ঘোষণার পর ফের সহিংসতায় ১১ জন নিহত হয়েছেন। 

দক্ষিণাঞ্চলে নিহতদের নিয়ে দেশটিতে দুইদিন আগে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভ-সহিংসতায় মোট নিহতের সংখ্যা ১৮ জনে দাঁড়ালো। 

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দেল মাহদি বিক্ষোভ দমনে স্থানীয় সময় ভোর ৫টা থেকে বাগদাদ জুড়ে যে কোনো বিক্ষোভ-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছেন। দেশে বেকারত্ব ও রাষ্ট্রীয় দুর্নীতি বেড়ে যাওয়ার প্রতিবাদ জানাতে দেশব্যাপী এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

বার্তা সংস্থা এএফপির এক ফটোগ্রাফার জানান, বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন রাস্তায় কিছু গাড়ি ও বেসামরিক লোকজনকে চলাফেরা করতে দেখা যায়। এদিকে ইন্টারনেট সংযোগ ব্যবস্থা প্রায় একেবারে বন্ধ করে দেয়ায় লোকজনের মধ্যে আরো বেশি আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বুধবার দিবাগত রাতে ইরাকের দক্ষিণাঞ্চলীয় দুটি শহর নাসিরিয়া ও আমারায় সহিংসতার ঘটনা ঘটে। নাসিরিয়ায় বিক্ষোভাকরীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর রাতভর বিক্ষিপ্ত সংঘর্ষের সময় ছয় বিক্ষোভকারী ও এক পুলিশ নিহত হন। আমারায় আরো চারজন নিহত হয়েছেন।

এর আগ পর্যন্ত রাজধানী বাগদাদসহ দেশজুড়ে সরকারবিরোধে বিক্ষোভ-সহিংসতার সাতজন নিহত ও কয়েকশত লোক আহত হয়েছিল। সহিংসতা ছড়িয়ে পড়ার পর বাগদাদ ও দক্ষিণাঞ্চলীয় তিনটি শহরে কারফিউ জারি করে সরকার। -এএফপি ও রয়টার্স


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //