বাগদাদির সন্ধান দেয়া গুপ্তচর পাচ্ছে ২০০ কোটি টাকা

ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদির সন্ধান দেয়া গুপ্তচরকে পুরস্কৃত করছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৫ মিলিয়ন মার্কিন ডলার পাবেন সেই গুপ্তচর!

আইএসের ভেতরেই গুপ্তচর নিয়োগ করেছিল যুক্তরাষ্ট্র। আর সেই গুপ্তচরের সরবরাহ করা তথ্য বিশ্লেষণ করেই সিরিয়ায় অভিযান চালানো হয়। ওই ব্যক্তির সাহায্য ছাড়া বাগদাদিকে হত্যা করা মার্কিন সেনার একার পক্ষে কঠিনই ছিল। 

বাগদাদির গতিবিধি সম্পর্কে তিনি নির্ভুল তথ্য পৌঁছে দিয়েছিলেন মার্কিন সেনার কাছে। তারপর শিকারকে বাগে আনতে বিশেষ বেগ পেতে হয়নি। সেই 'চরবৃত্তি'র পুরস্কার স্বরূপ তিনি পাবেন ২৫ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ২১১ কোটি টাকারও বেশি। এটাই ছিল বাগদাদির মাথার দাম। ওয়াশিংটন পোস্টের এক রিপোর্টে এই পুরস্কারের কথা জানানো হয়েছে।

প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, সিরিয়ার ইদলিব প্রদেশে বাগদাদির বিরুদ্ধে অভিযান চালানোর সময় সেখানেই উপস্থিত ছিলেন সেই গুপ্তচর। অভিযানের দুদিন পর ওই এলাকা থেকে পরিবারসহ তাকে সরিয়ে নেওয়া হয়। তবে তার নাগরিকত্ব সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। 

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সেই গুপ্তচর একজন সুন্নি আরব। আইএসের হাতে নিজের পরিবারের কিছু সদস্যের প্রাণহানি হওয়ায় তিনি আইএসের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি শুরু করেন। মার্কিন গোয়েন্দারা কয়েক দফায় তার সঙ্গে কথা বলেন। তার দেয়া খবর কতটা খাঁটি, তা যাচাই করেও দেখা হয়। তারপরেই বাগদাদি খতমের অভিযান কৌশল রচনা করা হয়।

যুক্তরাষ্ট্রের এই অভিযানের পর থেকে বিশ্ব নেতারা সতর্ক থাকতে বলেছেন। এর প্রতিশোধ নিতে আইএস বিশ্বজুড়ে হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন তারা।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে গত শনিবার অভিযান চালিয়ে বাগদাদিকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। বাগদাদির আসল নাম ছিল ইব্রাহিম আওয়াদ ইব্রাহিম আল-বদরি। ২০১৪ সালে জঙ্গিগোষ্ঠী আইএস যখন ইরাকের মসুল শহর দখলে নিয়েছিল, তখন নিজেকে আইএসের মুখপাত্র হিসেবে ঘোষণা করেন তিনি। -এই সময়

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //