মক্কা-মদিনার মসজিদ পরিচালনায় ১০ নারী নিয়োগ

সৌদি আরবে নারীর ক্ষমতায়নের অংশ হিসেবে এবারে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের গুরুত্বপূর্ণ দায়িত্বে ১০ নারী নিয়োগ দেয়া হয়েছে।

মসজিদের মতো গুরুত্বপূর্ণ ধর্মীয় প্রতিষ্ঠানে নারীদের দায়িত্ব দেয়ার বিষয়টি সৌদি আরবে একটি ব্যতিক্রমী ঘটনা। 

যুবরাজ মোহাম্মদ বিন সালমান ব্যাপকভাবে উদারনৈতিক অবস্থান নিয়ে নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছেন। এটি এ ধরণের সর্বশেষ উদাহরণ।

পবিত্র দুই মসজিদ সংক্রান্ত এক বিবৃতিতে বলা হয়েছে, এসব নারী প্রশাসনিক থেকে কারিগরী বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করবেন। উচ্চ যোগ্যতা সম্পন্ন নারীদের ক্ষমতায়িত করাই এ পদক্ষেপের লক্ষ্য।

মসজিদে হারাম ও মসজিদে নববির নীতি প্রণয়ন, বাস্তবায়ন ও তদারকিসহ সব ধরনের দায়িত্ব পালন করবেন এই নারীরা।

হারামাইন কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়েছে, পবিত্র নগরী মক্কা ও মদিনার ইবাদত-বন্দেগিতে যারা অংশ নেয়, তাদের প্রায় অর্ধেকই নারী। এই বিবেচনায় উচ্চ পদে ১০ নারীকে নিয়োগ দেয়া হয়েছে। নারী অংশগ্রহণকারীদের ভালোমন্দ দেখার জন্য নারীরই প্রয়োজন। তাদের প্রয়োজন উপলব্দি করতে সক্ষম নারীরাই। এ নিয়োগের ফলে ওমরাহ, হজ ও জিয়ারতে অংশগ্রহণকারী নারীরা স্বাচ্ছন্দ্যবোধ করবেন।

সৌদি সংবাদ মাধ্যমে বলা হয়েছে, এর আগে ২০১৮ সালে এই দুই পবিত্র মসজিদে নেতৃত্ব পর্যায়ে ৪১ জন নারীকে নিয়োগ দেয়া হয়েছিল।

এছাড়া এবার মহামারি করোনাভাইরাসের মধ্যে কড়া নিরাপত্তায় আয়োজিত হজ ২০২০-এ যথাযথ দক্ষতার সঙ্গে প্রথমবারের মতো নারী স্বেচ্ছাসেবক ও পুলিশরা দায়িত্ব পালন করেছে। 

যুবরাজ সালমান তার ‘ভিশন ২০৩০’ এর অংশ হিসেবে নারীর কর্মসংস্থান বাড়ানোর চেষ্টা করছেন। এর লক্ষ্য তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে অর্থনীতিতে বৈচিত্র আনা। এর আগেও তিনি নারীর গাড়ি চালানোর অনুমতিসহ বেশ কিছু উদারনৈতিক উদ্যোগ নিয়েছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //