বাইডেন নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে পরমাণু চুক্তিতে ফিরবে ইরান

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে দেশটি নিজ থেকেই পরমাণু চুক্তির অঙ্গীকারে ফিরে আসবে। 

গতকাল বুধবার (১৮ নভেম্বর) তেহরান এ কথা বলেছে।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত চার বছর ইরানের ওপর খড়গহস্ত ছিলেন। তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসেন ও ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকেন। ইতিমধ্যে বিদায়ী মার্কিন প্রশাসন দেশটির ওপর নিষেধাজ্ঞা দ্বিগুণ করেছে। বাইডেন সে অবস্থান থেকে সরে আসার অঙ্গীকার করেছেন।

তেহরানে সরকার পরিচালিত ইরান ডেইলিতে প্রকাশিত এক মন্তব্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, যুক্তরাষ্ট্র যদি আবার পরমাণু সমঝোতায় ফিরে আসে তাহলে ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়নে যেসব ধারা স্থগিত রেখেছে সেগুলো পুনর্বহাল করবে। কোনো আলোচনা ও শর্ত ছাড়াই ইরান নিজ থেকেই পরমাণু চুক্তির অঙ্গীকারে ফিরে আসবে।

তিনি বলেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করতে ইরান প্রস্তুত রয়েছে যদি যুক্তরাষ্ট্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস  হওয়া ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করা বন্ধ করে।

বাইডেন পররাষ্ট্র বিষয়ে অভিজ্ঞ ও তাকে ৩০ বছর ধরে চেনেন উল্লেখ করে জারিফ আরো বলেন, হোয়াইট হাউসে আসার পর বাইডেন তিনটি নির্বাহী আদেশের মাধ্যমে সব নিষেধাজ্ঞা তুলে নিতে পারেন। আর বাইডেন প্রশাসন তাই করলে ইরান শিগগিরই পরমাণু চুক্তিতে ফিরবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে তার প্রতিশ্রুতিতে ফিরে আসতে হবে। এছাড়া তার সামনে আর কোনো পথ খোলা নেই। কেন? কারণ হচ্ছে ইরানের জনগণের প্রতিরোধের মুখে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ চাপ প্রয়োগে নীতি ব্যর্থ হয়েছে।

এদিকে ট্রাম্প প্রশাসনকে বাজে উল্লেখ করে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, বাইডেন প্রশাসন পরমাণু চুক্তির সময়কার পরিবেশ ফিরিয়ে আনতে পারে।

ওবামার সময়ে ২০১৫ সালে এই চুক্তি করার সময়ে বাইডেন ভাইস প্রেসিডেন্ট ছিলেন। চুক্তিতে ইরানের পরমাণু কর্মসূচি বন্ধের বিনিময়ে তার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা ছিল। - এএফপি ও পার্সটুডে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //