ইরাকে তেল শোধনাগারে রকেট হামলা

উত্তর ইরাকের সিনিয়া তেল শোধনাগারে রকেট হামলা চালিয়েছে ইসলামিক স্টেটের জঙ্গিরা। রকেট হামলায় আগুন লেগে যায় সেখানে। বন্ধ করে দেয়া হয় কাজ।

সোমবার (৩০ নভেম্বর) সকালে ইরাকের সরকার জানিয়েছে, ফের তেল শোধনাগারটিতে উৎপাদন শুরু হয়েছে। ঘটনায় হতাহতের কোনো খবর মেলেনি।

২০১৯ সালের ২১ এপ্রিল ইস্টার সানডে পালন করছিলেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা৷ এমন দিনেই কলম্বো, নেগোম্বো ও বাট্টিকালোয়া শহরের মোট আটটি গির্জা ও হোটেলে একই সময়ে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়৷ সরকারের দেয়া সবশেষ তথ্য অনুসারে এ হামলায় নিহত হন ২৫৩ জন৷ ২০০৯ সালে তামিল বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে গৃহযুদ্ধ শেষ হবার পর এটিকেই দেশটির সবচেয়ে বড় সন্ত্রাসী হামলা বলে মনে করা হয়৷ হামলার দায় স্বীকার করেছে আইএস৷

উত্তর ইরাকের ছোট তেল শোধনাগার সিনিয়া। রবিবার আচমকাই সেখানে পর পর দুইটি রকেট এসে পড়ে। মুহূর্তের মধ্যে দাউ দাউ করে জ্বলতে শুরু করে চারিদিক। দ্রুত কর্মীদের ঘটনাস্থল থেকে সরিয়ে দেয়া হয়। আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই ইসলামিক স্টেট হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়। ভবিষ্যতে এমন ঘটনা আরো ঘটবে বলে হুমকি দিয়েছে তারা। তাদের দাবি, দুইটি কাটিউশা রকেট ছোড়া হয়েছিল তেল শোধানাগারে।

আগুন লাগার পর ঘটনাস্থলে পৌঁছয় দমকল। সোমবার সকাল পর্যন্ত আগুন নেভানোর কাজ চলে। বন্ধ করে দেয়া হয় শোধনাগারের সমস্ত কাজ। তবে ইরাকের সরকার জানিয়েছে, হতাহতের ঘটনা ঘটেনি। সিনিয়া খুব বড় তৈল শোধনাগার নয়। সেখান থেকে সামান্য দূরে অবস্থিত বাইজি শোধনাগার। কোনো ভাবে যদি রকেট সেখানে গিয়ে আঘাত করত, তা হলে বড়সড় ক্ষতির সম্ভাবনা ছিলো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আইএস জঙ্গিরা কেন তেল শোধনাগারে হামলা চালালো, সে বিষয়টিও এখনো স্পষ্ট নয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //