সুয়েজ খালে আটকে থাকা জাহাজ অবশেষে উদ্ধার

মিসরের সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকা পড়া কনটেইনারবাহী জাহাজ এমভি এভার গিভেন আটকা থাকার ছয়দিন পর অবশেষে সরানো সম্ভব হয়েছে।

স্থানীয় সময় আজ সোমবার (২৯ মার্চ) ভোররাতে জাহাজটি হয় বলে জানায়  উদ্ধার কাজে থাকা ইঞ্চকেপ শিপিং সার্ভিসেস।

জাহাজটি খালে আড়াআড়ি আটকে থাকায় লোহিত সাগরের সাথে ভূমধ্যসাগরকে যুক্ত করা বিশ্বের অন্যতম ব্যস্ত এই বাণিজ্য পথ বন্ধ হয়ে আছে প্রায় এক সপ্তাহ ধরে। ফলে তিনশর বেশি জাহাজের জট তৈরি হয় দুই প্রান্তে, তৈরি হয় বিপুল আর্থিক ক্ষতির উদ্বেগ।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার (২৩ মার্চ) সকালে সুয়েজ খাল অতিক্রমের সময় প্রবল বাতাস আর ধূলিঝড়ের কবলে পড়ে ৪০০ মিটার দীর্ঘ কনটেইনারবাহী জাহাজটি। তাইওয়ানের এভারগ্রিন মেরিন করপোরেশন লিজ নিয়ে এটি পরিচালনা করে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, হঠাৎ প্রবল বাতাস আর ধূলিঝড়ে জাহাজটির গতিপথ বদলে যায়। এটির নিচের অংশ আড়াআড়িভাবে তীরের মাটিতে আটকে যায়।

পরদিন বুধবার থেকে উদ্ধার অভিযান শুরু করে সুয়েজ খাল কর্তৃপক্ষ (এসসিএ)। উদ্ধার কাজে শুরুতে যুক্ত হয় মিসরের আটটি টাগবোট। কোনোভাবেই আড়াআড়ি হয়ে আটকে থাকা বিশাল জাহাজটির মুখ ফিরিয়ে আবারো পানিতে ভাসানো সম্ভব হচ্ছিল না। তাই গত শনিবার (২৭ মার্চ) উদ্ধার কাজে যুক্ত হয় ১৪টি টাগবোট।

মেরিটাইম সার্ভিস সংস্থা ইনচেক জানিয়েছে, সুয়েজ খালে আটকে থাকা কনটেইনারবাহী জাহাজটি মুক্ত হয়েছে।

টুইটারে এক বার্তায় তারা জানায়, ৪০০ মিটার দীর্ঘ ও ৫৯ মিটার প্রশস্ত খালের পাশের চরায় আটকে যাওয়া এভার গিভেনকে সফলভাবে ভাসিয়ে তোলা সম্ভব হয়েছে এবং জাহাজটি এখন নিরাপদ।  

এখন টাগবোট দিয়ে টেনে জাহাজটিতে খাল পার করে দিতে পারলে গত কয়েক দিনের অচলাবস্থার অবসান ঘটবে বলে জানানয় বিবিসি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //