সন্ত্রাসী হামলার পর যুক্তরাজ্যে সতর্কতা জারি

যুক্তরাজ্যের লিভারপুলে ওম্যান্স হাসপিটালের পাশেই শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণ ঘটে। রবিবারের এই ঘটনায় অন্তত একজনের মৃত্যু হয়েছে।

এ ঘটনায় সন্ত্রাসী হামলার যোগসূত্র পাওয়ায় সোমবার দেশজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে ব্রিটিশ সরকার। এক মাসের মধ্যেই দ্বিতীয় সন্ত্রাসী হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, বিস্ফোরণের জের ধরে সোমবার বিকালে এক কোবরা মিটিংয়ে বসেন বরিস। এই বৈঠকে পুলিশ এবং নিরাপত্তা সংস্থাগুলোর বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। তারা দাবি করেছেন, চার সপ্তাহ আগে এসেক্সে ডেভিড অ্যামিসকে হত্যা এবং সর্বশেষ ট্যাক্সি বোমা বিস্ফোরণে ঘটনাটি যুক্তরাজ্যের মাটিতে আরেকটি সম্ভাব্য সন্ত্রাসী হামলাকে ইঙ্গিত করছে।

লিভারপুলে ট্যাক্সিতে পেতে রাখা বোমাটি এমন এক সময়ে বিস্ফোরিত হয়, যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধে অবদান রাখা সামরিক কর্মকর্তাদের স্মরণে ‘পপি ডে’ উপলক্ষে দুই মিনিট নীরবতা পালনের প্রস্তুতি নিচ্ছিল যুক্তরাজ্যের মানুষ। এ ঘটনার পরপরই সন্দেহভাজন তিনজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের সবার বয়স ৩০-এর নিচে।

ধারণা করা হচ্ছে, শক্তিশালী বোমাটি নিজের বাড়িতে বসেই তৈরি করেছেন হামলাকারী। তিনি মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাজ্যে এসে বসবাস করছিলেন। যুক্তরাজ্যের নিরাপত্তা সংস্থা এমআই-৫-এর কাছে তার বিষয়ে অতীতের কোনো রেকর্ড পাওয়া যায়নি।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব প্রিতি প্যাটেল জানিয়েছেন, ট্যাক্সি বোমা বিস্ফোরণের পর যৌথ সন্ত্রাসবাদ বিশ্লেষণ কেন্দ্র দেশটির নিরাপত্তা ঝুঁকির লেভেলকে ‘যথেষ্ট’ থেকে ‘মারাত্মক’ হিসেবে চিহ্নিত করেছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //