জুন থেকে হামলায় প্রায় ১৫ হাজার হুতি বিদ্রোহী নিহত

ইয়েমেনের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ মরিব নগরীর কাছে জুন মাসের মাঝমাঝি থেকে এ পর্যন্ত প্রায় ১৫ হাজার হুতি যোদ্ধা নিহত হয়েছে।

বিগত সাত বছর ধরে যুদ্ধে তাদের হতাহতের সংখ্যা স্বীকার করা একটি বিরল ঘটনা। গত বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বিদ্রোহীদের ঘনিষ্ঠ একটি সূত্র এ কথা জানিয়েছে। 

হুথি বিদ্রোহী পরিচালিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘মরিবের কাছে মধ্য জুন থেকে সৌদি আরব নেতৃত্বাধীন সামরিক জোটের  বিমান হামলা ও যুদ্ধে ১৪ হাজার ৭০০ হুতি যোদ্ধা নিহত হয়েছে।’

একই দফতরের আরেক কর্মকর্তা নিহতের এ সংখ্যার খবর নিশ্চিত করেছেন।

মরিব নগরী হচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত সরকারের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি। নগরীটি ইয়েমেনের তেলসমৃদ্ধ উত্তরাঞ্চলে অবস্থিত এবং কৌশলগত দিক থেকে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা গত বছর নগরীটি দখল করে নেয়।

আলোচনার কারণে এ লড়াই বার বার স্থগিত করা হলেও বিদ্রোহীরা গত ফেব্রুয়ারিতে ফের তাদের হামলা শুরু করে। গত জুনে সেখানে ব্যাপক হামলা চালানো হয়। সেপ্টেম্বরে সেখানে আবারো ব্যাপক অভিযান চালানো হয়।

ইয়েমেন সরকারের পক্ষে ২০১৫ সালে হস্তক্ষেপ করা সৌদি নেতৃত্বাধীন জোট গত ১১ অক্টোবর থেকে প্রায় প্রতিদিন মরিবে বিমান হামলা চালিয়ে যাচ্ছে। সেখানে তাদের এসব বিমান হামলায় প্রায় তিন হাজার ৮০০ বিদ্রোহী নিহত হয়েছে বলে জানান হয়। তবে বার্তা সংস্থা এএফপি নিরপেক্ষভাবে তা যাচাই করতে পারেনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //