ফিলিস্তিনি ২ ভাইকে ‘ইচ্ছা করে’ গাড়ি চাপায় মারলেন এক ইসরায়েলি

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি দুই ভাইকে গাড়ি চাপা দিয়ে হত্যা করেছেন এক ইসরায়েলি বসতি স্থাপনকারী। নিহত দুই ভাইয়ের নাম মোহাম্মদ এবং মুহান্নাদ মুতাইর। 

গত শনিবার (১৭ ডিসেম্বর) অধিকৃত পশ্চিম তীরের একটি চেকপয়েন্টের কাছে এ ঘটনা ঘটে।

ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সির বরাত দিয়ে গতকাল রবিবার (১৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনটিতে বলা হয়, অধিকৃত পশ্চিম তীরের নাবলুসের দক্ষিণে জাতারা চেকপয়েন্টে ফিলিস্তিনি ওই দুই ভাইকে ইচ্ছাকৃতভাবে গাড়ি চাপা দিয়ে হত্যা করা হয় বলে দাবি করে ফিলিস্তিনি বার্তাসংস্থাটি।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে কালান্দিয়ার জেরুজালেম গভার্নোরেট অফিসের পরিচালক জাকারিয়া ফায়ালা বলেন, মোহাম্মদের মৃতদেহ নাবলুসের একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। তাছাড়া মুতাইরকে মৃত ঘোষণার আগেই হাদাসাহ হাসপাতালে নেওয়া হয়েছিল।

ফায়ালার মতে, শুক্রবার (২৩ ডিসেম্বর) তাদের বোনের বিয়ের কথা রয়েছে। ওই বিয়ে সংক্রান্ত প্রয়োজনীয় কাজে গাড়িতে করে কোথাও যাচ্ছিলেন তারা। পথিমধ্যে তাদের বহনকারী গাড়িটির টায়ার পাংচার হয়ে যায়।

পরে তারা গাড়িটি নিজেরা টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। এ সময় হঠাৎ করেই ইসরায়েলি এক নাগরিকের দ্রুতগামী গাড়ি তাদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই নিহত হন মোহাম্মদ। ঘটনার পরপরই অভিযুক্ত বসতি স্থাপনকারী আত্মগোপন করেন।

অন্যদিকে, বার্তাসংস্থা মান জানায়, গাড়ি চাপায় মুতাইর পা তার শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং গুরুতর অবস্থায় হাদাসাহ হাসপাতালে পৌঁছানোর কিছুক্ষণ পরই তিনি মারা যান।

নিহত ফিলিস্তিনি দুই ভাই কালান্দিয়ায় বসবাস করতেন। ‘ইচ্ছাকৃতভাবে’ তাদের হত্যা করার জেরে রোববার সেখানে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছেন ফিলিস্তিনি নাগরিকরা।

এদিকে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের বৃহত্তম উপদল ফাতাহ’র মুখপাত্র মুনথার আল-হায়েক এ ঘটনাটিকে ফ্যাসিবাদের মাধ্যমে সংঘটিত জঘন্য অপরাধ বলে আখ্যা দিয়েছেন।

এক বিবৃতিতে তিনি বলেন, ইসরায়েলিরা দখলদারিত্বসহ অপরাধ করতে দৃঢ়প্রতিজ্ঞ। অন্যদিকে, আমাদের জনগণ তাদের জবাব দিতে ও আত্মরক্ষা করতে সদা প্রস্তুত।

এর আগে নভেম্বরে জাওয়াদ ও রিমাউই নামে দুই ফিলিস্তিনি ভাই তাদের পার্শ্ববর্তী গ্রামে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হয়েছিলেন।

জাতিসংঘের মতে, ২০০৬ সালের পর থেকে ২০২২ সালটিই ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী বছর।

ফিলিস্তিনিদের সশস্ত্র আক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের ওপর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের আক্রমণের প্রবণতা সমান্তরালে বৃদ্ধি পেয়েছে। প্রায় প্রতিদিনই ফিলিস্তিনের বিভিন্ন শহর ও গ্রামে সামরিক অভিযান ও হত্যাকাণ্ড চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

সূত্র: আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //