তুরস্ক ও সিরিয়ায় আঘাত হেনেছে আরেকটি ভূমিকম্প

ভোরের ভূমিকম্পের ১২ ঘণ্টা না পেরোতেই আরেকটি বড় ধরনের ভূমিকম্প আঘাত হেনেছে তুরস্ক ও সিরিয়ায়। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ৭।

আজ সোমবার (৬ ফেব্রুয়ারি) ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, তুরস্কের কাহরামানমারাশ থেকে ৬৭ কিলোমিটার দূরে ২ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পনের উৎপত্তিস্থল।

তবে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের দেওয়া তথ্য অনুসারে এই ভূকম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ৫।

অন্যদিকে, তুরস্কের ডিজাস্টার অ্যান্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্ট অথরিটি বলেছে, এই ভূকম্পনের মাত্রা ৭ দশমিক ৬। তাদের হিসাব অনুসারে এই ভূমিকম্পের উৎপত্তিস্থলের গভীরতা আরও বেশি ছিল।

যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, এই ভূমিকম্পের পর সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্কেও এই ভূকম্পন অনুভূত হয়েছে। তবে সেখানে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা জানা যায়নি। এ ছাড়া তুরস্কের ওই অঞ্চল থেকেও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে তুরস্কে আজ ভোরে যে ভূকম্পন আঘাত হেনেছে, সেটিতে তুরস্ক ও সিরিয়ায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৯৭। আহত হয়েছে পাঁচ হাজারের বেশি মানুষ। তবে ঠিক কত মানুষ মারা গেছে বা নিখোঁজ হয়েছে, সে তথ্য এখনো জানা যায়নি। এ ছাড়া প্রত্যন্ত অঞ্চলগুলো থেকে হতাহতের সঠিক খবরও জানতে পারছে না কর্তৃপক্ষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //