সিরিয়ায় ধ্বংসস্তূপ থেকে নবজাতক উদ্ধার

সোমবার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত উত্তর-পশ্চিম সিরিয়ার একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে একটি নবজাতক মেয়েকে উদ্ধার করেছে উদ্ধারকারীরা।

নবজাতকের এক স্বজন জানান, ভূমিকম্পটি আঘাত হানার পর পরই তার মায়ের প্রসব বেদনা দেখা দেয় এবং মারা যাওয়ার আগে তিনি সন্তান জন্মদান করেন। নবজাতকের বাবা, চার ভাইবোন এবং এক খালাও ভূমিকম্পে নিহত হয়েছে।

নাটকীয় একটি ফুটেজে দেখা যায়, জিন্দারিসের ধ্বংসাবশেষ থেকে টেনে বের করার পর ধুলায় ঢেকে থাকা এক শিশুকে এক ব্যক্তি নিয়ে আসছেন।

আফরিনের কাছে স্থানীয় একটি হাসপাতালের একজন চিকিৎসক জানিয়েছেন, সে এখন স্থিতিশীল রয়েছে।

তুরস্ক সীমান্তের কাছে ইদলিব প্রদেশের বিদ্রোহীদের অধ্যূষিত শহর জিন্দারিসের যে ভবনটিতে তার পরিবার বাস করত সেটি ছিল ৭.৮ মাত্রার ভূমিকম্পে ধসে পড়া ৫০টি ভবনের একটি।

শিশুটির চাচা খলিল আল-সুয়াদি বলেন, আত্মীয়রা ধসে পড়ার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন।

মঙ্গলবার বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, "আমরা খনন করার সময় একটি আওয়াজ শুনতে পাই।" "আমরা ধুলো পরিষ্কার করি এবং নাভির সাথে থাকা নাড়িতে জড়ানো শিশুটিকে অক্ষত অবস্থায় পেয়েছি। পরে আমরা এটি কেটে ফেলি এবং আমার চাচাতো ভাই তাকে হাসপাতালে নিয়ে যায়।"

শিশুরোগ বিশেষজ্ঞ হানি মারুফ বলেছেন যে শিশুটিকে তার হাসপাতালে আনা হয়েছে এবং তার শরীরে বেশ কিছু আঘাত ও ক্ষত রয়েছে। প্রচন্ড শীতের কারণে তার হাইপোথার্মিয়া হয়েছে। আমাদের তাকে গরম করতে হয়েছে এবং ক্যালসিয়াম দিতে হয়েছিল।

তার মা আফরা, বাবা আবদুল্লাহ এবং তার চার ভাইবোনের জন্য একটি যৌথ শেষকৃত্য অনুষ্ঠিত হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //