ধ্বংসস্তূপে জন্ম নেওয়া শিশুটিকে দত্তক নিতে চায় অনেকে

ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে জন্ম নেওয়া সেই শিশুকে দত্তক নিতে চায় হাজারও পরিবার। এরই মধ্যে জমা পড়েছে কয়েক হাজার আবেদন।

সোমবার  (৬ ফেব্রুয়ারি) সকালে উত্তর-পশ্চিম সিরিয়ার জিন্দিরেস শহরে ভূমিকম্পের ভয়াবহ পরিস্থিতিতে জন্মগ্রহণ করেছিলেন শিশুটি। জন্মের সময় তার মা ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছিলেন। সন্তান জন্মের পরই মারা যান তিনি। ভূমিকম্পে শিশুর বাবা, চার ভাইবোন এবং এক খালাও নিহত হন বলে জানায় বিবিসি।

ধ্বংসস্তূপ থেকে তাকে উদ্ধারের পর দেশটির আফরিনের কাছে সেহান হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাকে বলা হচ্ছে ‘মিরাকল বেবি’। ইতোমধ্যে তার নাম রাখেন চিকিৎসকরা। তার নাম দেওয়া হয় ‘আয়া’ যার অর্থ নিদর্শন।

বর্তমানে শিশুটি সুস্থ আছেন বলেও নিশ্চিত করেছেন চিকিৎসকরা।

সোমবার সিরিয়ান সিভিল ডিফেন্স (হোয়াইট হেলমেট) দল পাঁচ ঘণ্টার চেষ্টায় শিশুটিকে উদ্ধার করে। তার শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে।

সামাজিকমাধ্যমে ভাইরাল হওয়া একটি ফুটেজে দেখা গেছে, জিন্দারিসের ধ্বংসাবশেষ থেকে টেনে আনার পর একজন ব্যক্তি শিশুটিকে কোলে করে নিয়ে যাচ্ছেন।

শিশুটির চাচা খলিল আল-সুওয়াদি মঙ্গলবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা খনন করার সময় একটি আওয়াজ শুনতে পাই। তখন ধুলো পরিষ্কার করি এবং নাভির সঙ্গে নাড়ি জড়ানো অবস্থায় শিশুটিকে পেয়েছি, পরে আমরা নাড়ি কেটে ফেলি এবং আমার চাচাতো ভাই তাকে হাসপাতালে নিয়ে যায়।

সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে ভূমিকম্পে দেশটিতে ৩ হাজার ১৫০ জনেরও বেশি মানুষ মারা গেছে। তাছাড়া তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //