হজের আগে মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা

পবিত্র হজের প্রস্তুতি হিসেবে অনুমতিবিহীন সৌদি নাগরিকদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একইসঙ্গে মক্কায় বসবাসের অনুমতিপ্রাপ্ত সব বিদেশির জন্য বৈধ এন্ট্রি পারমিট সবসময় সঙ্গে রাখা ও প্রয়োজনে তা প্রদর্শন করা বাধ্যতামূলক করেছে সৌদি সরকার।

গত সোমবার (১৫ মে) থেকে এই নিয়ম কার্যকর করা হয়েছে বলে দেশটির জননিরাপত্তা সংক্রান্ত সরকারি সংস্থা জেনারেল ডিরেক্টরেট অব পাবলিক সিকিউরিটি এক নির্দেশনায়। খবর আল আরাবিয়ার। 

জন নিরাপত্তা অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়েছে, পবিত্র মক্কা নগরীতে প্রবেশে ইচ্ছুক দেশটির অন্য সব অঞ্চলের নাগরিকদের অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে মক্কায় প্রবেশ করতে হবে। যেসব নাগরিক অনুমতিবিহীন মক্কায় প্রবেশের চেষ্টা করবেন, তাদেরকে রাস্তার নিরাপত্তা নিয়ন্ত্রণ পয়েন্ট থেকেই ফিরিয়ে দেওয়াসহ জরিমানা করার কথাও বলা হয়েছে। সোমবার থেকে এই কার্যক্রম চালু হয়েছে।

পবিত্র হজ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের এ নির্দেশনায় থাকা আরও শর্তে বলা হয়েছে, পবিত্র মক্কা নগরীর আশেপাশে যারা কাজ করছেন এবং যাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে প্রবেশ অনুমতি রয়েছে, তারা ছাড়া প্রবাসী বাসিন্দা ও যানবাহনকে মক্কা নগরীর প্রবেশের আগেই ফিরিয়ে দেওয়া হবে। এক্ষেত্রে যাদের পবিত্র রাজধানীতে ইস্যুকৃত বাসিন্দার পরিচয়পত্র, অথবা ওমরা অথবা হজের অনুমতি রয়েছে , তারা এ নির্দেশনার আওতার বাইরে থাকবেন।

এরই মধ্যে দেশটির পাসপোর্ট বিশেষ অ্যাপস ‘আজের’- এর মাধ্যমে অধিদপ্তর গৃহকর্মী এবং সৌদি পরিবারের সদস্য নন এমন ব্যক্তিদের, পবিত্র রাজধানীতে অবস্থিত প্রতিষ্ঠানে বসবাসকারী শ্রমিক, মৌসুমি কাজের ভিসাধারী এবং নিবন্ধিত প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ঠিকাদারদেরকে হিজরি ১৪৪৪ হজের পাসপোর্ট নিবন্ধনের জন্য আবেদন পত্র গ্রহণ শুরু করেছে।

সৌদি সংবাদ সংস্থা এসপি’র বরাতে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, সুবিধাভোগীদের সময় কমানো এবং সংশ্লিষ্ট প্রচেষ্টাকে সহজ করার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে । প্ল্যাটফর্ম ‘আবসার ইনডিভিজুয়ালস’-এর মাধ্যমে গৃহকর্মী এবং যারা সৌদি পরিবারের সদস্য নন ,তাদেরকে অনুমতি প্রদান করা হবে। এছাড়াও হজ সেবাদানকারী সব সংস্থাই পবিত্র মক্কায় প্রবেশের অনুমতির জন্য ‘মুক্কিম’ ইলেকট্রনিক পরিষেবার মাধ্যমে আবেদন করতে পারবে।

এরই মধ্যে বর্হি বিশ্ব থেকে আগত সাধারণ ভিসা এবং হজ ভিসা ছাড়া ভিজিট ভিসাসহ অন্য ভিসাধারীদের জেদ্দা, মদিনা, তায়েফ, ইয়ানবু বিমানবন্দরে অবতরণ নিষিদ্ধ করেছে সৌদি সরকার। আগামী ৩ জুন থেকে এ নিয়ম কার্যকর হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //