ইরানের সাথে আন্তর্জাতিক রেলপথ নির্মাণের চুক্তি রাশিয়ার

দক্ষিণ এশিয়াকে উত্তর ইউরোপের সঙ্গে একটি আন্তর্জাতিক পরিবহন রুটের মাধ্যমে সংযুক্ত করতে ইরানের সাথে দেশটির অভ্যন্তরে রেলপথ নির্মাণের একটি চুক্তি স্বাক্ষর করেছে রাশিয়া।

আজ বুধবার (১৭ মে) এই দুইটি দেশের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।  ইরানের প্রেসিডেন্টের কার্যালয় এ তথ্য জানিয়েছে। খবর সিনহুয়ার।

ইরানের প্রেসিডেন্টের অফিসের ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোরের অংশ হিসেবে উত্তর ইরানের শহর রাশত এবং আস্তারার মধ্যে ১৬২ কিলোমিটার রেলপথ নির্মিত হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তার রুশ প্রতিপক্ষ ভ্লাদিমির পুতিন একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

চুক্তি অনুসারে, রাশিয়া কৌশলগত রেলপথ নির্মাণে ১.৬ বিলিয়ন ইউরো বিনিয়োগ করবে যা ৪৮ মাসের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

অনুষ্ঠান চলাকালীন রাইসি বলেন, ইরান ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (ইএইইউ) সদস্য দেশগুলির সঙ্গে সহযোগিতা সম্প্রসারণের পরিকল্পনা করছে। দ্বিপাক্ষিক বাণিজ্য শুল্ক দূর করা ইরান, রাশিয়া এবং ইএইইউ সদস্যদের মধ্যে সহযোগিতা বৃদ্ধির দিকে একটি বিশাল পদক্ষেপ হতে পারে।

ইরান এবং আঞ্চলিক আরব দেশগুলিতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে আইএনএসটিসি-কে একটি ‘মূর্ত’ অংশ হিসেবে বর্ণনা করে পুতিন আশা প্রকাশ করেছেন যে করিডোরটির সমাপ্তি কাস্পিয়ান সাগরের উপকূলীয় রাজ্য এবং আঞ্চলিক আরব দেশগুলির মধ্যে খাদ্য ও অন্যান্য পণ্যের বৃহত্তর বিনিময়ের দিকে পরিচালিত করবে।

ইরান এবং রাশিয়া, উভয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার অধীনে রয়েছে। দেশ দুটি সম্প্রতি মার্কিন পদক্ষেপের মোকাবিলায় দ্বিপাক্ষিক রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক প্রসারিত করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //