ইরানে ফের নীতি পুলিশের টহল শুরু

ইরানে নারীদের ইসলামি পোশাকবিধি মেনে চলা ও জনপ্রকাশ্যে চুল এবং শরীর ঢেকে রাখা নিশ্চিত করতে ফের অভিযানে নেমেছে দেশটির নীতি পুলিশ। এ বিষয়ে নীতি পুলিশের মূখপাত্র সায়েদ মোনতাজেরালমাহদি রোববার (১৬ জুলাই) বলেন, ইরানের হিজাব আইন বাস্তবায়নে মাঠে কাজ করবে নীতি পুলিশ। 

তিনি আরও বলেন,এরইমধ্যে আমরা পুলিশ দপ্তরকেও জানিয়েছি ড্রেসকোড নিশ্চিতে কাজ করতে। প্রয়োজনে সময় নিয়ে বিষয়টি আরও ভালভাবে খতিয়ে দেখে কাজ করা হবে। 

তবে যেসব নারীরা এই নিয়মের ব্যত্যয় ঘটাবেন তাদেরকে গ্রেপ্তারের আওতায় আনা হবে। 

এর আগে যথাযথ নিয়ম মেনে হিজাব না পরার অভিযোগে গত বছরের সেপ্টেম্বরে মাহসা আমিনি নামের এক তরুণীকে ‘নীতি পুলিশ’ আটকের পর তাদের হেফাজতে অসুস্থ হয়ে পড়অলে তাকে তেহরানের একটি হাসপাতালে নেওয়া হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

সেসময় মাহাসার মৃত্যুকে কেন্দ্র করে গোটা তেহরান  বিক্ষোভে ফেটে পড়ে। এমনকি বড় বড় শহরে সরকারি বাহিনীর সঙ্গেও দফায় দফায় সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। এতে অনেক প্রাণহানির ঘটনা ঘটে। পরে দেশ জুড়ে এমন বিক্ষোভের মুখে নীতি পুলিশের টহল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। 

এদিকে প্রায় দশ মাস পর আবারও তৎপরতা শুরু করেছে বিশেষায়িত এই বাহিনী।

নীতি পুলিশ মূলত ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সম্ন্বয় করে দায়িত্ব পালন করে থাকে। 

ইরানের শীর্ষ ধর্মীয় কর্তৃপক্ষের তরফ হতে নির্ধারণ করে দেওয়া ইসলামি নীতি-নৈতিকতা জনসাধারণ মানছেন কি না, সেটি নিশ্চিতে কাজ করে এই বাহিনী। 

নীতি পুলিশের প্রতিটি ইউনিটে একটি করে ভ্যান রয়েছে যেটির মাধ্যমে টহল দিয়ে থাকেন এর সদস্যরা। আর এসময় নারী ও পুরুষ উভয় সদস্য টহলের দায়িত্ব পালন করে থাকেন। 

দেশটির ইসলামি শরিয়া আইন অনুযায়ী নারীদের মাথা ও চুল ঢেকে রাখা বাধ্যতামূলক। তাই লম্বা ও ঢিলেঢালা পোশাক পরিধানের পাশাপাশি যাতে শরীরের গঠন যথাযথভাবে আবৃত থাকে সেটি নিশ্চিতের কথা বলা হয়েছে আইনে। 

সূত্র: বিবিসি, আল-জাজিরা 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //