বন্দিদের মুক্তির জন্য মিসরের কাছে ধর্ণা ইসরায়েলের

ইসরায়েলিদের বিরুদ্ধে শনিবার সকালে আকস্মিকভাবে স্মরণকালের বড় সামরিক অভিযান শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতার জন্য লড়াইরত ইসলামি প্রতিরোধ আন্দোলন গোষ্ঠী হামাসের যোদ্ধারা। হামাসের সশস্ত্র শাখা কাসিম ব্রিগেডস এর যোদ্ধারা এ অভিযানে অংশ নিয়ে অসংখ্য ইসরায়েলিকে হত্যার পাশাপাশি বহু সেনা ও বেসামরিক ইসরায়েলিকে ধরে নিয়ে গেছে বলে জানা গেছে। বর্তমানে সেসব বন্দিদের গাজার বিভিন্ন টানেলে আটকে রাখা হয়েছে। 

এদিকে হামাসের হাতে আটক এসব বন্দিকে ছাড়িয়ে নিতে মিসরের সহায়তা চেয়েছে ইসরায়েল। মিসরের কয়েকজন সরকারি কর্মকর্তার বরাতে রবিবার এমন খবর জানানো হয়েছে। 

মিসরীয় কর্মকর্তারা জানিয়েছেন, বন্দিদের ছাড়িয়ে নিতে মিসর যেন মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে সেজন্য দেশটির প্রতি অনুরোধ জানিয়েছে ইসরায়েল। 

এর আগে গত শনিবার ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামের বিশেষ অভিযান পরিচালনা করে হামাস। এদিন ভোরে সীমান্ত বেড়া ভেঙে হামাসের প্রায় এক হাজার যোদ্ধা ইসরায়েলে প্রবেশ করেন।

সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে হামাস ও মিসরের কর্মকর্তারা জানিয়েছেন, টানেলে থাকা হামাসের অন্যান্য সদস্যদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায়, বন্দিদের প্রকৃত সংখ্যা জানা যাচ্ছে না।

এদিকে ইসরায়েল স্বীকার করেছে, হামাসের হাতে তাদের বহু নাগরিক বন্দি হয়েছে। ইসরায়েলি সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, প্রায় ৭৫০ জন ইসরায়েলি সেনা ও অবৈধ বসতিস্থাপনকারী নিখোঁজ রয়েছেন।

ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রোববারও বিভিন্ন জায়গায় হামাস ও ইসরায়েলি সেনাদের মধ্যে সম্মুখ যুদ্ধ অব্যাহত ছিল।

এদিকে হামাস ও ফিলিস্তিনের মধ্যকার এ যুদ্ধ দুদিন পেরিয়ে সোমবার তৃতীয় দিনে গড়িয়েছে। এখনো হামাসকে পুরোপুরি কোণঠাসা করতে না পারলেও ইসরায়েলি বাহিনী অবরুদ্ধ গাজা উপত্যাকায় নির্বিচারে বিমান ও ক্ষেপনাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে। 

সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //