হামাসের হামলায় সুক্কোত উৎসব বিষাদে পরিণত

ইসরায়েলের ইহুদি সম্প্রদায়ের ধর্মীয় উৎসব সুক্কোত উপলক্ষে দেশটির দক্ষিণের একটি মরুভূমিতে জড়ো হয়েছিলেন কয়েকশ মানুষ। শনিবার (৭ অক্টোবর) রাতের বেলা উন্মুক্ত ও খোলা মরুভূমিতে ‘নাচ-গান ও আনন্দে’র মধ্যদিয়ে উৎসব পালনের প্রস্তুতি নিয়েছিলেন ইহুদি জনগোষ্ঠী। এ উপলক্ষ্যে সেখানে জড়ো হয়েছিলেন তরুণ-তরুণীরা। কিন্তু দিনের আলো ফোটার আগেই ফিলিস্তিনি ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস ইসরায়েলের বিরুদ্ধে আকস্মিক অভিযান শুরু করলে উৎসবটি বিষাদে রূপ নেয়।

ওইদিন ভোরে হামাসের প্রায় ১ হাজার যোদ্ধা গাজা উপত্যকা থেকে লোহার সীমান্ত প্রাচীর ভেঙে ইসরায়েলে প্রবেশ করেন। আর তখন গাজার পার্শ্ববর্তী মরুভূমিতে চলছিল উৎসবটি। পরে ঘটনাস্থল থেকে থেকে অন্তত ২৬০টি মরদেহ উদ্ধার করে উদ্ধারকারী সংস্থা জাকা।

এ সময় গানের উৎসবে অংশ নেওয়া বেশ কয়েকজন জানিয়েছেন, প্রথমে রকেট হামলার একটি শব্দ শুনতে পান তারা। এরপর হঠাৎ করে চোখের পলকেই সেখানে হামাসের সদস্যদের উপস্থিত দেখতে পান তারা। এ সময় হামাস সদস্যরা এলোপাতারি গুলি শুরু করলে জড়ো হওয়া তরুণ-তরুণীরা প্রাণ ভয়ে পালাতে থাকেন। 

পার্টিতে অংশ নিতে আসা অরতেল নামের একজন ইসরায়েলের চ্যানেল-১২ কে বলেন, হামলার আগের প্রথম লক্ষণ ছিল ভোরের দিকে সাইরেন বেজে ওঠা। রকেটের পর দ্রুত গুলির শব্দ শুনতে পাই আমরা। 

তিনি বলেন, "তারা দ্রুত বিদ্যুত বন্ধ করে দেয় এবং হঠাৎ করেই তারা [জঙ্গিরা] বন্দুকসহ ভিতরে আসে ও  চারদিকে গুলি চালায়।"

এ সময় সামরিক ইউনিফর্ম পরিহিত প্রায় পঞ্চাশ জন সদস্য হামলায় অংশ নেন বলে অরতেল জানান। 

এদিকে সামাজিক যোগাযোগামাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যাচ্ছে, প্রাণ বাঁচাতে কিভাবে দৌঁড়াচ্ছেন মানুষ। এছাড়া হামাসের যোদ্ধারা যে অনবরত গুলি ছুড়ে যাচ্ছিলেন সেটিও ভিডিওতে স্পষ্টভাবে শোনা গেছে। স্থানতি মরুভূমি হওয়ায় সাধারণ মানুষ যে কোথাও পালিয়ে আশ্রয় নেবেন সেই উপায়ও খুঁজে পাওয়া যাচ্ছিল না। ফলে উৎসবে অংশ নিতে যাওয়ারা সামনের দিকে শুধু দৌঁড়াতে থাকেন। আবার অনেকে গাড়ি নিয়ে পালানোর চেষ্টা করেন। আর এ সময় অনেকেই গুলিবৃদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন।

উল্লেখ্য, হামাসের ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামের এই অভিযানে এ পর্যন্ত ৭০০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হয়েছেন। এছাড়াও কয়েকশো মানুষ আটক করে গাজায় নিয়ে গেছেন হামাস সদস্যরা। 

সূত্র: বিবিসি 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //