হামাসকে পুরোপুরি নির্মূলের ঘোষণা নেতানিয়াহুর

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, ফিলিস্তিনে হামাসের ঘাঁটি হিসেবে পরিচিত গাজায় অভিযান চালানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল। একই সঙ্গে এই অভিযানে হামাসের সব সদস্যকে ‘হত্যা’ করা হবে বলেও হুমকি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বুধবার প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী সেনাবাহিনীর সাবেক প্রধান বেনি গ্যান্টজের সঙ্গে যুদ্ধকালীন জরুরি সরকার গঠনের পর তিনি এ হুমকি দেন। 

এদিকে ফ্রান্স ২৪ ও টাইমস অব ইসরায়েলের খবরে জানানো হয়েছে, হামাসের সব সদস্যের মৃত্যু নিশ্চিত করবে ইসরায়েল বলেও ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু। 

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রতি হুঁশিয়ারির পাশাপাশি নেতানিয়াহু সংগঠনটির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন। ইসরায়েলের সংবাদমাধ্যমগুলোতে নেতানিয়াহুর এ বিবৃতি প্রচার করা হয়েছে।

এর আগে ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে হামাসের হামলার পর ফিলিস্তিনি সংগঠনটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। আর এবারেই প্রথম হামাসকে ‘পুরোপুরি নির্মূল’ করার ঘোষণা দিলেন দেশটির প্রধানমন্ত্রী।

ওই বিবৃতিতে নেতানিয়াহু আরও দাবি করেন, ‘হামাস হলো দায়েশের (জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট) মতো। আমরা হামাসকে ধ্বংস করে ফেলব। যেমন করে বিশ্ব দায়েশকে ধ্বংস করে দিয়েছে।’

এর আগে চলতি সপ্তাহের শনিবার ইসরায়েলের ভূখণ্ডে নজিরবিহীন রকেট হামলা চালায় হামাস। মাত্র ২০ মিনিটে ৫ হাজারেরও বেশি রকেট ছুড়ে নিজেদের শক্তির জানান দেয় সংগঠনটি। আক্রমণ করে ভেদ করে ফেলে ইসরায়েলের সুরক্ষাবলয়। এমনকি এ সময় সীমান্ত পেরিয়ে ইসরায়েলে ঢুকে পড়েন হামাসের যোদ্ধারা। পরে দ্রুত পাল্টা আক্রমণের ব্যবস্থা করে ইসরায়েল। 

এরপর থেকে ফিলিস্তিনে মুহুর্মুহু বোমা পড়ার শব্দ শোনা যাচ্ছে। 

এদিকে ইসরায়েলি বিমান হামলায় গাজায় অসংখ্য ভবন ধসে পড়ছে। দেখা দিয়েছে খাবারের চরম সংকট আর বিদ্যুৎ সংকট। একইসঙ্গে সুপেয় পানির অভাবও হয়েছে প্রকট।  

এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন অন্তত ১২০০ এবং আহত হয়েছে ৫৬০০। প্রতি মুহুর্তেই বাড়ছে হতাহতের সংখ্যা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //