নেতানিয়াহুকে জড়িয়ে ধরলেন বাইডেন, গাইছেন সাফাই

হামাস ও ইসরায়েলের যুদ্ধের মধ্যেই তেল আবিবে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বিমান থেকে নেমে প্রথমেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে বুকে জড়িয়ে ধরেন মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসির।

আজ বুধবার (১৮ অক্টোবর) স্থানীয় সময় বেলা ১১টার দিকে তেল আবিবে অবতরণ করে বাইডেনকে বহনকারী মার্কিন বিমানটি।

এরপর বিমান থেকে নেমে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্ট আইজ্যাক হার্জগকে বুকে জড়িয়ে ধরে শুভেচ্ছে বিনিময় করেন বাইডেন।

ইসরায়েলে দুই নেতার সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের পর মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স স্টেফানি হ্যালেটের সঙ্গে করমর্দন করেন তিনি।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের মাধ্যমে সফর শুরু করবেন বাইডেন। এরপর তিনি ইসরায়েলের যুদ্ধকালীন জরুরি মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করবেন।

তবে ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে পারলেও কোনো আরব নেতার সঙ্গে এবার দেখা হচ্ছে না বাইডেনের। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জর্ডান সফর বাতিল করেছে আম্মান।

অবরুদ্ধ গাজা উপত্যকার একটি হাসপাতালে ভয়াবহ ইসরায়েলি হামলার ঘটনার পরপর এ সিদ্ধান্ত নিয়েছে জর্ডান।

তবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধ এবং গণহত্যা বন্ধ করতে বিভিন্ন পক্ষ সম্মত হলে পরবর্তীতে এই বৈঠক হবে।

একই সঙ্গে গাজায় হামলার মাধ্যমে মধ্যপ্রাচ্যকে খাদের কিনারায় ঠেলে দেওয়ার জন্য ইসরায়েলকে দায়ী করেছেন তিনি।

তবে, অবরুদ্ধ গাজা উপত্যকার হাসপাতালে এমন নৃশংস হামলার পরও ইসরায়েলের পক্ষে সাফাই গেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, গতরাতে ফিলিস্তিনের হাসপাতালে হামলায় ইসরায়েল দায়ী নয়। এ হামলা অন্য কোনো টিম করে থাকতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, হাসপাতালে হামলার এ ঘটনায় আমি গভীরভাবে ব্যথিত এবং মর্মাহত। আমি যা দেখেছি তার ওপর ভিত্তি করে মনে হচ্ছে এটি ইসরায়েল নয়, অন্য কোনো টিম এ হামলা করেছে। সেখানে অনেক লোক রয়েছে। ফলে কে করেছে তা নিশ্চিত নয়। এজন্য আমাদের অনেক কিছুর মোকাবিলা করতে হবে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার পর থেকেই দেশটির পাশে শক্তভাবে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে ইসরায়েলের প্রতি সমর্থন প্রদর্শনের অংশ হিসেবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তেল আবিব সফর করেছেন।

এবার এই যুদ্ধের মধ্যেই মার্কিন প্রেসিডেন্টের তেল আবিব সফর ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের অনড় অবস্থানের আরেক শক্ত বার্তা। তবে বাইডেনের এই সফর ভালোভাবে না-ও নিতে পারে ইরান ও অন্যান্য আরব দেশগুলো। তারা যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে উসকানি হিসেবে দেখতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //