ইসরায়েলিদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ক্রমাগত হামলার কারণে বিশ্বের বিভিন্ন দেশে ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে। এমন পরিস্থিতিতে ইসরায়েলিদের বিভিন্ন দেশ ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করা হয়েছে, সে তালিকায় বাংলাদেশও রয়েছে।

গতকাল শনিবার (২২ অক্টোবর) ইসরায়েলের জাতীয় নিরাপত্তা কাউন্সিল এ সতর্কবার্তা জারি করে।

ইসরায়েলের স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে আল-জাজিরা জানিয়েছে, ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালানোর পর গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এতে গাজায় মানবিক বিপর্যয় তৈরি হয়েছে। ফলে বিশ্বের অনেক দেশ ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। নাগরিকদের যত দ্রুত সম্ভব মিশর ও জর্ডান ছাড়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল। এছাড়া অন্যান্য অঞ্চলে ভ্রমণ না করার জন্য বলা হয়েছে। গাজার সঙ্গে চলমান যুদ্ধের উত্তেজনা আরও ছড়িয়ে পড়তে পারে এমন ধারণা থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা কাউন্সিল থেকে মিশর, সিনাই উপত্যকা এবং জর্ডানে ভ্রমণের ব্যাপারে চার নম্বর সতর্ক সংকেত জারি করেছে। মরক্কোতে ভ্রমণে ৩ নম্বর সতর্ক সংকের জারি করা হয়েছে এবং অপ্রয়োজনীয় ভ্রমণেও সতর্ক করা হয়েছে। তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া তালিকায় রয়েছে- মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও মালদ্বীপ।

এদিকে দুই সপ্তাহ ধরে গাজায় বিমান হামলা চালানোর পর এবার স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিয়েছে ইসরায়েল। দুই সপ্তাহের ক্রমাগত হামলায় গাজায় ৪ হাজার ১০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। অন্যদিকে ইসরায়েলে ১৪০০ নাগরিক নিহত হয় হামাসের হামলায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //