গাজায় নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়াল

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলার আজ (মঙ্গলবার , ২৪ অক্টোবর) ১৮তম দিন। ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের হামলার পর ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় অব্যাহতভাবে বোমাবর্ষণ করে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। 

এদিকে গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, সর্বশেষ গত ২৪ ঘণ্টায় ইসরায়েল বাহিনীর হামলায় ৫০১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর এ নিয়ে নিহতের সংখ্যা বেড়ে ৫ হাজার ১৪০ জনে পৌঁছেছে। 

এদিকে মঙ্গলবার (২৪ অক্টোবর) ভোরে গাজার দক্ষিণে ইসরায়েলের হামলায় আরও অন্তত ৫৩ জন নিহত হয়েছেন। 

ইসরায়েলের সামরিক বাহিনী রবিবার রাতে গাজায় হামাসের অন্তত ৩২০টি স্থাপনায় হামলার কথা জানিয়েছে। 

এ সময় গাজা উপত্যকায় হামাস যোদ্ধাদের বিরুদ্ধে হামলা চালাতে গিয়ে গাজায় অনুপ্রবেশ করে ট্যাংকসহ এক ইসরায়েলি সেনাদল। পরে হামাসের হামলায় এক সেনা নিহত ও ৩ জন আহতের কথা স্বীকার করে ইসরায়েল। 

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ডেনিয়েল হ্যাগারি বলেন, ‘হামাস পরবর্তী ধাপের যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে, এমন সংবাদের পর তারা হামাস যোদ্ধাদের হত্যা করার পাশপাশি নিখোঁজ ও জিম্মি ইসরায়েলি নাগরিকদের বিষয়ে তথ্য জানতে’ রবিবার রাতে সেনাদল পাঠিয়েছিল। পরে হামাসের হাতে মার খেয়ে গাজা থেকে পালিয়ে আসে তারা।

এদিকে ইসরায়েলি হামলায় গাজায় ১২টি হাসপাতাল ও ৩২টি স্বাস্থ্যকেন্দ্রে স্বাস্থ্যসেবা বন্ধ হয়ে গেছে। এসব চিকিৎসা কেন্দ্রে জ্বালানির তীব্র সংকটে এ পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

এছাড়াও ইসরায়েলি বিমান হামলায় ধসে যাওয়া শত শত ভবনের ধ্বংসস্তুপের নিচে ৮৩০ শিশুসহ প্রায় দেড় হাজার মানুষ আটকা পড়েছেন।

হামাস-নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ৭ অক্টোবর ইসরায়েলের হামলার পর থেকে এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। উপত্যকাজুড়ে আহতদের চিকিৎসার জন্য জরুরি রক্ত সহায়তা দরকার।  

এদিকে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফ তার শ্বশুর-শাশুড়ি গাজায় আটকে পড়েছেন বলে জানিয়ছেন। তিনি বলেন, প্রায় একশ’ মানুষের সঙ্গে সেখানে তারা একটি বাড়িতে আছেন। 

চলমান এই যুদ্ধে হামাসের হামলায়  ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত ও প্রায় তিন হাজার  আহত হয়েছেন। একই সঙ্গে হামাস বহু উর্ধ্বতন সেনা কর্মকর্তাসহ দুই শতাধিক ইসরায়েলিকে বন্দী করে নিয়ে গাজায় নিয়ে আসে।

সূত্র: বিবিসি, আল-জাজিরা 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //