জরিপ: লেবাননে প্রতি তিনজনে একজন ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধের পক্ষে

সোমবার লেবাননের দেশটির সংবাদ মাধ্যম আল আখবার এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির প্রতি তিনজনের মধ্যে একজন ইসরায়েলের বিরুদ্ধে হামাসের পক্ষে যুদ্ধে অংশ নেওয়ার জন্য প্রস্তুত। চলমান গাজা যুদ্ধ নিয়ে জনগণের মত জানতে কনসালটেটিভ সেন্টার ফর স্টাডিজ এন্ড ডকুমেন্টেশন পরিচালিত এক জরিপে এমন তথ্য ওঠে এসেছে বলে জানিয়েছে বৈরুত ভিত্তিক সংবাদ মাধ্যম আল আখবার। 

হামাস পরিচালিত ‘’অপারেশন আল আকসা ফ্লাড’’ বিষয়ে জানতে চাওয়া প্রসঙ্গে ওই জরিপে ৪০০ জন অংশ নেন। তাদের মধ্যে ১৯৪ জন নারী ও ২০৬ জন পুরুষ ছিলেন। তাদের ৮০ শতাংশই এ অভিযানের পক্ষে তাদের সমর্থনের কথা জানান। 

এ সময় যুদ্ধে  গাজায় ইসরায়েলি আগ্রাসনের মুখে লেবাননের কেমন ভূমিকা নেয়া উচিত বলে জানতে চাওয়া হলে ৭৭ শতাংশ জানান, তারা আগ্রাসনের ঘটনায় রাজনৈতিক সমাধানের পক্ষে নিজের অবস্থানে অটল। একইসঙ্গে ইসরায়েলের বিরুদ্ধে রাজনৈতিক, মিডিয়া ও জনগণের নিন্দার বিষয়টিও তুলে ধরেন জরিপে অংশ নেওয়া নারী ও পুরুষেরা। 

জরিপে ৫২ শতাংশ (অর্ধেকেরও বেশি)মানুষ ইসরায়েলি সীমান্তে হিজবুল্লাহর চলমান অভিযানের প্রতি তাদের জোরালো সমর্থনের কথা জানিয়েছেন। আর উত্তরদাতাদের প্রায় এক-তৃতীয়াংশ অর্থাৎ ৩২ শতাংশ দক্ষিণ ফ্রন্ট সীমানা খুলে দিয়ে (ইসরায়েলের উত্তর ফ্রন্ট) ইসরায়েল রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধে হামাসের সঙ্গে যোগ দেওয়ার পক্ষে তাদের সমর্থন জানান।

তবে জরিপে অংশ নেওয়া বিভিন্ন ধর্মীয় ও জাতিগত গোষ্ঠীর মধ্যে যুদ্ধের বিষয়ে অবশ্য তাদের স্ব স্ব মনোভাবে পার্থক্য দেখা গেছে। অপারেশন আল-আকসা ফ্লাডের প্রতি সমর্থনের ক্ষেত্রে জরিপে অংশ নেওয়া লেবাননের শিয়া মুসলিমদের ৯৮ শতাংশ এর পক্ষে মত দিয়েছেন। অন্যদিকে সুন্নি মুসলিম এবং দ্রুজ ধর্মাবলম্বীদের ক্ষেত্রে এ হার কিছুটা কমে ৮৬ শতাংশ দেখা গেছে। এছাড়াও জরিপে অংশ নেওয়া খ্রিষ্টানদের ক্ষেত্রে এই সমর্থনের হার ৬০ ছিল শতাংশ। ফলে জরিপে ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে নিন্দা জানাতে ৯৭ শতাংশ শিয়া, ৮৪ শতাংশ সুন্নি, ৫৫ শতাংশ খ্রিষ্টান এবং ৭৫ শতাংশ দ্রুজ ধর্মাবলম্বী তাদের মত দিয়েছেন।

তবে এ সময় দক্ষিণ ফ্রন্ট খুলে দেয়ার ব্যাপারে অবশ্য ভিন্ন মত দেখা গেছে। 

এদিকে এ অঞ্চলে সংঘাত সৃষ্টিতে যুক্তরাষ্ট্রকেই ইসরায়েলের চেয়ে বেশি দায়ী করেছেন জরিপে অংশ নেয়া জনসাধারণ। ৪৭ শতাংশ জনগণ যুক্তরাষ্ট্র দায়ী করেছেন আর পক্ষান্তরে ৩৪ শতাংশ বলছেন ইসরায়েলের দোষ। 

অন্যদিকে লেবাননের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি জানিয়েছেন,  ইসরায়েল-হামাস যুদ্ধে যাতে তার দেশ জড়িয়ে না পড়ে তা নিশ্চিতে কাজ করছেন তিনি।

সোমবার ফরাসি এএফপিকে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি এ মন্তব্য করেন। এদিকে নগদ অর্থ সংকটে থাকা লেবানন নেতৃত্বহীন অবস্থায় যুদ্ধে জড়িয়ে পড়ার আশংকা করছেন দেশটির প্রধানমন্ত্রী মিকাতি। 

এমন সময় জরিপের ফল প্রকাশ হয়েছে যখন ইসরায়েল ও লেবাননের মধ্যে গুলি বিনিময় চলছে। 

এদিকে সোমবার লেবানন ভূখণ্ড থেকে ক্রমাগত রকেট হামলার খবর পাওয়া গেছে। এ সময় ইসরায়েলের জনগণ ও আইডিএফকে লক্ষ্য করে এসব হামলা চালানো হয় বলে অভিযোগ করেছে ইসরায়েল বাহিনী। এদিকে আইডিএফের হাতে হিজবুল্লাহর এক সদস্য নিহতের কথা স্বীকার করেছেন গোষ্ঠীটির এক সদস্য। 

সূত্র: জেরুজালেম পোস্ট 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //