আরও জাহাজ আটকের হুমকি হুতিদের

লোহিত সাগরে আটক জাহাজ ছাড়াতে আলোচনার চেষ্টা

লোহিত সাগরে ইসরায়েলি এক ব্যবসায়ীর একটি পণ্যবাহী জাহাজ আটক করেছে হুতি নেতারা। এ সময় জাহাজটি ছারিয়ে নিতে তাদের সঙ্গে সরাসরি আলোচনার চেষ্টা শুরু করছে জাপান। জানা গেছে, জাহাজটির পরিচালনা করে জাপানের একটি প্রতিষ্ঠান। 

সোমবার পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া জানান, গ্যালাক্সি লিডার নামের ওই জাহাজটি ছাড়ানোর জন্য জাপান ইসরায়েলের পাশাপাশি হুতি বিদ্রোহী নেতাদের সঙ্গেও সরাসরি আলোচনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

এর আগে গত রোববার লোহিত সাগর থেকে জাহাজটি আটক করেন হুতি বিদ্রোহীরা। গোষ্ঠীটি বলেছে, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বর্বর হামলার প্রতিবাদে জাহাজটি আটক করেছে তারা।

এদিকে জাপানি প্রতিষ্ঠান নিপ্পন ইউসেন পরিচালিত জাহাজটি ২৫ ক্রুসহ আটকের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে জাপান সরকার। পরে পণ্যবাহী জাহাজ ও জাহাজে থাকা ক্রুদের অবিলম্বে মুক্তির ব্যাপারে হুতিদের সঙ্গে আলোচনার জন্য ইরান, সৌদি আরব ও ওমান সরকারের প্রতিও আহ্বান জানায় টোকিও।

জাহাজটি আটকের জন্য তীব্র নিন্দা জানিয়েছে ইসরায়েল। এ সময় তারা এটি আটকের জন্য ইরানকে দায়ী করে। 

এদিকে ইরান বলেছে, লোহিত সাগরে জাহাজ আটকের ঘটনার সঙ্গে তেহরান কোনোভাবেই জড়িত নয়। কোনো ধরনের প্রমাণ ছাড়াই ইসরায়েল ঢালাওভাবে তাদের বিরুদ্ধে এমন অভিযোগ এনেছে। আর যুক্তরাষ্ট্র বলছে, হুতিদের জাহাজ আটকের বিষয়টি তারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

এদিকে হুথি বিদ্রোহীরা ইসরায়েলের আরও জাহাজ আটকের হুমকির বিশয়টিও সামনে এনেছে। তারা বলেছে, ইসরায়েলি জাহাজ তাদের জন্য ‘বৈধ লক্ষ্যবস্তু।’ হুতিদের জাহাজ আটকের বিষয়ে এ নিয়ে বিশ্বে হৈচৈ পড়ে গেছে। তবে গাজায় ইসরায়েলি হামলা বন্ধ না হলে শুধুমাত্র এক জাহাজ আটক করেই হুথিরা থামবে না বলেও ইঙ্গিত দিয়েছেন হুতির সামরিক কমান্ডার মেজর জেনারেল আলী আল-মোসকি। 

তিনি বলেন, ‘যে কোনো জায়গায় ইসরায়েলি জাহাজ আমাদের জন্য বৈধ লক্ষ্যবস্তু আর তাই আমরা পদক্ষেপ নিতে কুণ্ঠাবোধ দ্বিধা করব না।’

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, হুথিরা এখন লোহিত সাগরের বাব আল-মানবাব প্রণালীতে জাহাজ চলাচলের রুটটিতে হুমকি তৈরি করছে। গুরুত্বপূর্ণ এ সমুদ্র পথ যদি বাধাগ্রস্ত হয় তাহলে এটি বৈশ্বিক তেল বাজারে বড় প্রভাব ফেলবে, যেহেতু এ পথ দিয়ে তেলবাহী জাহাজের বড় একটি অংশ চলাচল করে থাকে।

সূত্র : আল জাজিরা, এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //