হামাস ও ইসরায়েলের দ্বিতীয় দফা জিম্মি ও বন্দি বিনিময়

যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গের অভিযোগে ৭ ঘণ্টা অপেক্ষার পরও ১৩ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। বিনিময়ে ৩৯ কারাবন্দিকে ছেড়েছে ইসরায়েলও। তবে এই যুদ্ধবিরতি চলাকালে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছে অন্তত ৭ ফিলিস্তিনি।

উদ্বেগ আর আশঙ্কার ৭ ঘণ্টা পর শনিবার (২৫ নভেম্বর) মধ্যরাতে মুক্তি পাওয়া জিম্মিদের মধ্যে ৪ জন করে থাইল্যান্ড ও জার্মানির এবং আয়ারল্যান্ডের এক কিশোরী। চুক্তির শর্ত অনুযায়ী চারদিনে ৫০ জিম্মির বিনিময়ে ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরায়েল। 

যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধির শর্তে জিম্মি মুক্তির সংখ্যা ১০০ জনে পৌঁছানোর আভাস দিয়েছে হামাসের সাথে ঘনিষ্ঠ একাধিক সূত্র। দ্বিতীয় দফায় জিম্মি মুক্তির বিনিময়ে ইসরায়েলি কারাগার থেকে মুক্ত ৩৯ ফিলিস্তিনি পরিবারের কাছে ফিরে গেলে এক আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়। 

আজ রবিবার (২৬ নভেম্বর) তৃতীয় দফায় বন্দিবিনিময় করবে ইসরায়েল-হামাস। এরআগে দ্বিতীয় দফা বন্দিবিনিময়ের আগে ইরসরায়েলের বিরুদ্ধে যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গের অভিযোগ তোলে হামাস। বলা হয়, চুক্তির শর্ত মোতাবেক গাজায় পর্যাপ্ত সংখ্যক ত্রাণের ট্রাক ঢুকছে না। হামাসের অভিযোগ ছিলো চারদিনে ৩৪০টি ট্রাক গাজায় ঢোকার কথা থাকলেও শনিবার পর্যন্ত দু'দিনে ঢুকেছে মাত্র ৬৫টি। 

এদিকে, গাজায় হামলা বন্ধ হলেও ফিলিস্তিনের অপর প্রান্ত পশ্চিম তীরে হত্যাযজ্ঞ বন্ধ করেনি ইসরায়েল। শনিবার রাতেও নাবলুসসহ একাধিক এলাকায় অভিযান চালিয়ে হত্যা করা হয়েছে অন্তত ৬ জনকে। আর অর্থের বিনিময়ে ইসরায়েলি বাহিনীকে তথ্য দেয়ার অভিযোগে পশ্চিম তীরে বিক্ষুব্ধদের নির্যাতনে নিহত হয়েছে তিন ফিলিস্তিনি। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে তিন যোদ্ধা নিহত হয়েছে বলে দাবি করেছে হামাস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //