চুক্তি ছাড়াই রুশ জিম্মিকে ছেড়ে দিল হামাস

গাজা থেকে রাশিয়ার নাগরিকত্ব প্রাপ্ত একজন জিম্মিকে গতকাল রবিবার (২৬ নভেম্বর) মুক্তি দেওয়ার কথা জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তবে এই জিম্মিকে মুক্তি দেওয়া ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তির অংশ নয় বলে তারা জানিয়েছে। খবর রয়টার্সের।

হামাস বলেছে, তারা ইসরায়েলের সঙ্গে যুদ্ধে মস্কোর অবস্থানের প্রশংসা করে ওই ব্যক্তিকে মুক্তি দিয়েছে।

এদিকে হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধবিরতির অংশ হিসেবে দিনের বেলা মুক্তির জন্য নির্ধারিত ১৩ ইসরায়েলি ও ৩৯ ফিলিস্তিনির তালিকা পেয়েছে মিসর।

৭ অক্টোবর হামাসের হামলার জবাবে পাল্টা সেনা অভিযান চালায় ইহুদিবাদী ইসরায়েল। সেই হামলার জবাবে হামাসকে নির্মুল করার অঙ্গীকার করেছে তারা। ফলে ইসরায়েলের ফেলা বোমায় গাজায় প্রায় ১৪ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে ও কয়েক হাজার বাস্তুচ্যুত হয়েছে।

মধ্য গাজা উপত্যকায় একজন ফিলিস্তিনি কৃষকের হত্যা এর আগে হামাস ও ইসরায়েলের মধ্যে চার দিনের যুদ্ধবিরতির ভঙ্গুরতা নিয়ে উদ্বেগ বাড়িয়েছিল।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, গাজার দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠিত মাগাজি শরণার্থী শিবিরের পূর্বে ইসরায়েলি বাহিনীর লক্ষ্যবস্তুতে কৃষক নিহত হয়েছেন।

প্রতিবেদনে ইসরায়েলের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি তবে আশঙ্কা ছিল যে এটি চার দিনের মেয়াদে ইসরায়েলি কারাগারে থাকা ১৫০ ফিলিস্তিনি বন্দীর মধ্য থেকে ৫০ জনকে মুক্তি দেওয়ার পরিকল্পনার তৃতীয় ধাপকে বিপন্ন করতে পারে।

তবে মিসরের স্টেট ইনফরমেশন সার্ভিসের (এসআইএস) প্রধান দিয়া রাশওয়ান বলেছেন, যুদ্ধবিরতি রাস্তায় কোনো বাধা নেই। রবিবার মিসর থেকে গাজায় ১২০টি ত্রাণবাহী ট্রাক এসেছে যার মধ্যে দুটি জ্বালানি ট্রাক ও দুটিতে রান্নার গ্যাস রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //