গাজায় জনসংখ্যা সর্বনিম্নে নামিয়ে আনার পরিকল্পনা ইসরায়েলের

গাজায় ফিলিস্তিনি জনসংখ্যা সর্বনিম্নে নামিয়ে আনার পরিকল্পনা করছে ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নির্দেশে এমন পরিকল্পনার ছক কষছেন কৌশলবিষয়ক মন্ত্রী রন দারমার। আজ শনিবার ইসরায়েলের সংবাদমাধ্যম ইসরায়েল হায়োমের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। 

ইসরায়েল হায়োম সূত্রের বরাত দিয়ে বলেছে, ক্ষমতাসীন লিকুদ পার্টির মন্ত্রী দারমার যে ছক কষছেন তা জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রিপরিষদের বেশির ভাগ সদস্যই দেখেননি। অত্যন্ত সংবেদনশীল হওয়ায় অন্যান্য সরকারি প্রতিষ্ঠান এবং ফোরামেও বিষয়টি নিয়ে আলোচনা করা হয়নি। সংবাদপত্রটির ধারণা, পরিকল্পনাটি সম্পর্কে জেনে থাকলে যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসন নাকচ করে দিত এবং সবপক্ষই এটিকে অবাস্তব কল্পনা বলেই মনে করতো। 

পত্রিকাটির প্রতিবেদন অনুসারে, নেতানিয়াহুর নেতৃত্বে লিকুদ পার্টির মন্ত্রীরা, জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন–গেভির নেতৃত্বে ওজমা ইয়েহুদিত পার্টি, অর্থমন্ত্রী বেজালেল স্মোত্রিখের নেতৃত্বে রিলিজিয়াস জায়নিস্ট মুভমেন্ট এ পরিকল্পনায় সমর্থন করবে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী নেতানিয়াহু যুক্তরাষ্ট্র, আন্তর্জাতিক মহল ও মিসরের সঙ্গে দ্বন্দ্বে জড়ানো ছাড়াই এ পরিকল্পনা বাস্তবায়িত করতে চাচ্ছেন। নেতানিয়াহুর ঘনিষ্ঠজনদের মতে, এ পরিকল্পনা অনুসারে গাজা উপত্যকায় জনসংখ্যার ঘনত্ব কমানোর চেষ্টা করা হবে। এ ক্ষেত্রে গাজাবাসীদের সমুদ্রপথে উপত্যকা ছেড়ে ইউরোপ ও আফ্রিকা চলে যাওয়ার সুযোগ দেওয়া হবে। 

ইসরায়েল বেইতেইনু পার্টির প্রধান আভিগদর লিবারম্যান মিসরকে গাজা উপত্যকার নিয়ন্ত্রণ নিতে চাপ দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানান। এ ছাড়া পশ্চিম তীরে ফিলিস্তিনের সবচেয়ে বড় জনগোষ্ঠীকে নিয়ন্ত্রণ করার জন্য জর্ডানকে বাধ্য করার পরিকল্পনাও করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //