ইরানে থানায় হামলা, ১১ পুলিশ নিহত

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় একটি পুলিশ স্টেশনে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় নিরাপত্তাবাহিনীর ১১ সদস্য নিহত ও আট জন আহত হয়েছেন।

আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার দিবাগত রাতে এই হামলা হয়। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

সিস্তান ও বালুচিস্তান প্রদেশের ডেপুটি গভর্নর আলি রেজা মারহেমাতি বলেছেন, পুলিশের সিনিয়র কর্মকর্তা ও সেনারা নিহত ও আহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার দিবাগত রাত ২টার দিকে রাস্ক শহরে এই হামলা হয়। 

তিনি বলেছেন, বন্দুকযুদ্ধে বেশ কয়েকজন হামলাকারীকে হত্যা করেছে পুলিশ।

অ্যাডভোকেসি গোষ্ঠী হালভাশ একটি ভিডিও প্রকাশ করেছে। এতে ভোররাতে ভারী গোলাগুলির দাবি করা হয়েছে। দিনের আলোতে সেখানে হেলিকপ্টার উড়তে দেখা গেছে।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে হামলার জন্য বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী জইশ আল-আদলকে দায়ী করা হয়েছে। ২০১৯ সালে গোষ্ঠীটি একটি আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছিল। ওই হামলায় ইরানের একটি আধাসামরিক বাহিনীর ২৭ সদস্য নিহত হয়েছিলেন। তবে শুক্রবার পর্যন্ত পুলিশ স্টেশনে হামলার দায় স্বীকার করেনি গোষ্ঠীটি। সাধারণত প্রতিবেশী পাকিস্তানের গোপন ঘাঁটি থেকে হিট-অ্যান্ড-রান অভিযান করে এই গোষ্ঠীর সদস্যরা।

উপ-স্বরাষ্ট্রমন্ত্রী মাজিদ মিরাহামাদি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, হামলায় আট পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। দুই বন্দুকধারীকে নিহত ও একজনকে গ্রেফতার করা হয়েছে। হামলার সময় বন্দুকধারীরা সেখানে পাঠানো সেনাদের  লক্ষ্য করে ফাঁদ পেতেছিল। যাতে করে সেনারা ঘটনাস্থলে যেতে না পারে। হামলাকারীদের গ্রেপ্তারে অভিযান চলছে।

গত কয়েকমাস ধরে ইরানে সশস্ত্র ও ছোট বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলো পুলিশ স্টেশনগুলোতে হামলা চালাচ্ছে। সরকারের বিরুদ্ধে স্বল্প পরিসরে সশস্ত্র বিদ্রোহের অংশ হিসেবে এমন হামলা চালাচ্ছে তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //