গাজায় ইসরায়েলের হামলা অব্যাহত

২৩০ বিমান ও ২০ জাহাজ বোঝাই মার্কিন অস্ত্র পেয়েছে ইসরায়েল

গত ৭ অক্টোবর ইসরায়েল গাজায় হামলা শুরুর মঙ্গলবার (২৬ অক্টোবর) ৮১তম দিন অতিক্রম করেছে। আর সেই থেকে ইসরায়েলের মূল মদদদাতা যুক্তরাষ্ট্র এবারে ২৩০ বিমান ও ২০ জাহাজ বোঝাই মার্কিন অস্ত্র দিয়ে সহায়তা করতে যাচ্ছে ইসরায়েলকে। সরবরাহকৃত এসব অস্ত্রশস্ত্রের মধ্যে রয়েছে কামানের গোলা, সাঁজোয়াযান, সেনাদের জন্য মৌলিক যুদ্ধ অস্ত্র। একটি ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানা যায়। 

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির দৈনিক ইয়েদিয়োত আহরোনোত জানায়, গাজায় চলমান যুদ্ধে ইসরায়েলের ব্যয় হয়েছে ৬৫০০ কোটি শেকেল বা ১৭০০ কোটি মার্কিন ডলার। তবে যুদ্ধের শুরুতে সেনাবহিনী তার ভান্ডারে থাকা সব অস্ত্র ও গোলাবারূদ ব্যবহার করে ফেলায় হিজবুল্লাহর সঙ্গে সম্ভাব্য হামলার প্রস্ততি হিসেবে সেসব খালি গুদামগুলো ফের অস্ত্রশস্ত্রে পূর্ণ করে রাখছে।

দেশটির সামরিক সূত্র জানায়, গাজা যুদ্ধে ইসরায়েল ৪৮৯ জন সেনা হারিয়েছে। অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ২০,৬৭৪ জন ফিলিস্তিনি নিহত এবং ৫৪,৬৩৬ জন আহত হয়েছেন। 

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজীরবিহীন আক্রমনে ১১৪৭ ইসরায়েলি নিহত এবং  ২৫০ জনকে জিম্মি হিসাবে আটক করে নিয়ে যায় হামাস। সেই থেকে চলমান হামলায় গাজার অর্ধেক বাসভবন গুড়িয়ে দিয়েছে ইসরায়েল। একইসঙ্গে সেখানকার ২৩ লাখ মানুষের মধ্যে ২০ লাখই বাস্তুচ্যূত হয়েছেন।

সূত্র: আনাদোলু 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //