ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গণহত্যার শুনানি শুরু

জাতিসংঘের আন্তর্জাতিক আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে করা একটি মামলার শুনানি শুরু হয়েছে। গাজায় ইসরায়েল গণহত্যা করছে এমন অভিযোগে আইসিজেতে সম্প্রতি মামলাটি করেছে দক্ষিণ আফ্রিকা।

আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার আইনজীবী ও কর্মকর্তারা যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেছেন। পরের দিন শুক্রবার ইসরায়েল যুক্তিতর্ক উপস্থাপন করবে। এরপর মন্তব্য করবে আদালত। 

জানা গেছে, দক্ষিণ আফ্রিকা দুইটি বিষয়ে জোর দিচ্ছে। এক. গাজায় ইসরায়েল গণহত্যা করছে। দুই. ইসরায়েলকে কালবিলম্ব না করে যুদ্ধ বন্ধ করতে হবে। 

বিশেষজ্ঞরা বলছেন, ইসরায়েলের বিরুদ্ধে কোনো ফৌজদারি অভিযোগ উত্থাপন করেনি দক্ষিণ আফ্রিকা। যেটা করেছে তা দেওয়ানি মামলা। তাই ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ নিয়ে আইসিজে বড়জোর একটি সাধারণ মত দিতে পারেন। এর বেশি কিছু নয়। 

অর্থাৎ এ শুনানি থেকে ইসরায়েলকে গণহত্যার জন্য অভিযুক্ত করবে না আইসিজে। ওই ধরনের রায়ের জন্য মামলাটিকে প্রথম ফৌজদারি হতে হবে। তা ছাড়া কয়েক বছর আগে এ ধরনের সিদ্ধান্তে পৌঁছা সম্ভব নয়।  

তবে শিগগির যুদ্ধ বন্ধ করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানাতে পারে আন্তর্জাতিক আইসিজে। কিন্তু ইসরায়েল যে তা মানবে না, তা প্রায় নিশ্চিত করে বলা যায়। 

জাতিসংঘের সব সদস্যের জন্য আইসিজের রায় মেনে চলা বাধ্যতামূলক। কিন্তু রায় বাস্তবায়ন করার জন্য নিজেদের কোনো ম্যাকানিজম নেই আইসিজের। ফলে অনেক দেশ আদালতটির রায় এড়িয়ে যায়। 

২০২২ সালে রাশিয়াকে ইউক্রেন হামলা বন্ধ করার নির্দেশ দিয়েছিলেন আইসিজে। কিন্তু রুশ হামলা এখনও চলছে। 

এদিকে গণহত্যার অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন বলে মন্তব্য করেছে ইসরায়েল। কিন্তু বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বলছে, গাজায় ইসরায়েল যে তাণ্ডব চালাচ্ছে তা স্পষ্টতই গণহত্যা।

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ২৩ হাজার ৩৫০ ছাড়িয়ে গেছে। নিহতদের ৭০ শতাংশের বেশি নারী ও শিশু। 

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এতে ইসরায়েলে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। হামাস ধরে নিয়ে আসে ২৪০। এর মধ্যে প্রায় ১০০ জনকে উদ্ধার করা হয়েছে।

জবাবে গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করে ইসরায়েল। যুদ্ধ ২০২৪ সাল পুরোটাজুড়ে চলতে পারে বলে ইঙ্গিত দিচ্ছেন ইসরায়েলের শীর্ষ কর্মকর্তারা। 

সূত্র- বিবিসি, আলজাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //