তেলসহ মার্কিন ট্যাংকার আটক করলো ইরান

তুরস্কের উদ্দেশ্যে যাওয়া ইরাকি অপরিশোধিত তেলসহ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ট্যাংকার আটক করেছে ইরান। আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গত বছর ইরানের একটি তেলবাহী ট্যাংকার জব্দের প্রতিশোধ হিসেবে মার্কিন এই তেল ট্যাংকার জব্দ করা হয়েছে। যার ফলে আঞ্চলিক উত্তেজনা সৃষ্টি হতে পারে।

এক প্রতিবেদনে আরব নিউজ বলছে, মার্শাল দ্বীপপুঞ্জ-পতাকাবাহী সেন্ট নিকোলাস নামের ট্যাংকার দখল করা ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি যোদ্ধাদের দ্বারা লোহিত সাগরের জাহাজ চলার রুটগুলোকে লক্ষ্য করে বিগত কয়েক সপ্তাহের আক্রমণের সঙ্গে মিলে যাচ্ছে।

এদিন ইরান নিশ্চিত করেছে যে, তাদের নৌবাহিনী ওমান উপসাগরে একটি তেলের ট্যাংকার আটক করেছে। যেটিতে সশস্ত্র ব্যক্তিরা উঠেছিল বলে জানা গেছে।

ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানিয়েছে, কালো সামরিক স্টাইলের ইউনিফর্ম পরা পাঁচজন মুখোশধারী বন্দুক হাতে অপরিশোধিত তেলের ট্যাংকারে উঠেছিল। আর ব্রিটিশ সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা অ্যামব্রে বলেছে, মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী সেন্ট নিকোলাস নামের ওই ট্যাংকারটি গত বছর ইরানি তেল পরিবহন করায় জব্দ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। জাহাজের গতিবিধি শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করে অ্যামব্রে ওমানের সোহার শহরের কাছাকাছি পৌঁছানোর পর তারা ট্যাংকারের নিয়ন্ত্রণ হারায়।

জানা গেছে, ট্যাংকারটি ইরানের বন্দর-ই-জাস্কের দিকে নিয়ে যাওয়ার সময় ট্র্যাকিং সিস্টেম বন্ধ করে দেয়া হয়। বর্তমানে ট্যাংকারটির অবস্থান শনাক্ত করা সম্ভব হচ্ছে না।

গত বছর ওই ট্যাংকারটি যুক্তরাষ্ট্র জব্দ করার পর ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে তেহরান বলেছিল, এর সমুচিত জবাব দেয়া হবে। এবার তারই প্রতিফলন ঘটলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //