২০২৫ সাল থেকে হাজীদের সুবিধার্থে চালু হচ্ছে উড়ন্ত ট্যাক্সি

মুসলিমদের পবিত্র হজ ও ওমরাহ পালনকারীদের জন্য যাতায়াত সহজ করতে ও যাত্রীদের দুর্ভোগ কমাতে এবারে বিমান পরিষেবা চালুর পরিকল্পনা করেছে সৌদি সরকার। আর এই পরিষেবার আওতায় চালু হতে যাচ্ছে উড়ন্ত ট্যাক্সি।  আগামী ২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যের কোটায় আনতে এমন পরিকল্পনা নিতে যাচ্ছে বলে জানিয়েছে সৌদি সরকার।  

এই উড়ন্ত ট্যাক্সি জেদ্দা থেকে মক্কায় হাজিদের পরিবহন করবে। এসব উড়ন্ত ট্যাক্সি ছয়জন (৬) করে যাত্রী পরিবহনে সক্ষম। একবার চার্জে ২০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে এসব ট্যাক্সি। এমনকি অবতরণের জন্য লাগবে না কোনো রানওয়ে।  

ইতোমধ্যে উড়ন্ত ট্যাক্সির এ পরিকল্পনাকে সামনে রেখে জার্মানের তৈরি ১০০টি লিলিয়াম জেট কেনার চুক্তিও সেরে ফেলেছে সৌদি আরবের এয়ারলাইনস সাউদিয়া। জার্মান ইলেকট্রিক ভার্টিক্যাল টেক অফ অ্যান্ড ল্যান্ডিং (ইভিটিওএল) বিমান কিনবে সংস্থাটি।

এ প্রসঙ্গে সাউদিয়া গ্রুপের করপোরেট কমিউনিকেশনের পরিচালক আবদুল্লাহ আল শাহরানি বলেন, জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর থেকে গ্র্যান্ড মসজিদের কাছে মক্কা হোটেল ও অন্যান্য পবিত্র স্থানগুলোর মধ্যে ওমরাহ পালনকারীদের যাতায়াত আরও সহজীকরণের লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। 

এদিকে প্রয়োজনীয় লাইসেন্স ও অন্যান্য দাপ্তরিক প্রক্রিয়া শেষ হলে এসব এয়ার ট্যক্সি ২০২৫ সাল থেকে চালুর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। 

সূত্র: সামারা ডট টিভি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //