সিরিয়ায় ইসরায়েলি হামলায় ইরানি গোয়েন্দাপ্রধান নিহত

সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলি হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ডের সিরিয়াবিষয়ক গোয়েন্দাপ্রধানসহ চারজন নিহত হয়েছেন।

আজ শনিবার (২০ জানুয়ারি) এ হামলায় বহুতল একটি ভবনও গুঁড়িয়ে যায় বলে ইরানের গণমাধ্যমের খবরে বলা হয়।

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়া যুদ্ধের পর্যবেক্ষক সংস্থা দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, সিরিয়ার রাজধানীর পার্শ্ববর্তী মাজেহ এলাকায় ইসরায়েলি হামলায় ছয়জন নিহত হয়েছেন। 

সাম্প্রতিক সপ্তাহগুলোতে সিরিয়া ও লেবাননে থাকা ইরানের জ্যেষ্ঠ কর্মকর্তা ও তাদের মিত্রদের লক্ষ্য করে ইসরায়েল তাদের হামলা জোরদার করেছে। ইসরায়েলের অভিযোগ, তারা ফিলিস্তিনি ‘সন্ত্রাসী গ্রুপ’ হামাসকে সমর্থন জোগাচ্ছে। এদিকে এসব হামলার ঘটনায় গাজা যুদ্ধ আরও ছড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইরানের বার্তা সংস্থা মেহের সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, সিরিয়ায় ইসরায়েলি হামলায় দ্য রেভল্যুশনারি গার্ডের সিরিয়ার গোয়েন্দাপ্রধান, উপপ্রধান ও আরও দুই সদস্য নিহত হয়েছে। এক বিবৃতিতে দ্য ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস তাদের আঞ্চলিক চিরশত্রুকে (ইসরায়েল) এই হামলা চালানোর জন্য দায়ী করেছে।

তবে এ হামলার বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনীর কাছে জানতে চাইলে বলা হয়, বিদেশি গণমাধ্যমের খবরে কী এল, তা নিয়ে আমরা মন্তব্য করি না।

ঘটনাস্থলে থাকা এএফপির একজন প্রতিনিধি জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত ভবনটি ঘিরে রাখা হয়েছে। সেখানে অনেক অ্যাম্বুলেন্স, ফায়ারফাইটার ও সিরিয়ান আরব রেড ক্রিসেন্টের উদ্ধারকারী দলের সদস্যরা রয়েছেন।

ধ্বংসস্তূপের নিচে কেউ আটকা পড়ে আছে কি না, তা খুঁজতে ব্যস্ত সময় পার করছেন উদ্ধারকর্মীরা।

সিরিয়ায় ২০১১ সালের শুরু থেকেই শতাধিক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ইরান-সমর্থিত বাহিনী, লেবাননের হিজবুল্লাহ ও সিরীয় সেনাবাহিনীর অবস্থান লক্ষ্য করে এসব হামলা চালিয়েছে ইসরায়েল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //